খালি পেটে রোমান্টিকতা হয় না


511 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খালি পেটে রোমান্টিকতা হয় না
আগস্ট ২০, ২০১৫ প্রবাস ভাবনা স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
‘অভাব দরজা দিয়ে আসলে ভালোবাসা জানালা দিয়ে পালায়’- এ প্রবাদটিকেই যেন সত্য বলে প্রমাণ করল সাম্প্রতিক এক গবেষণা। এতে দেখা গেছে, পেট ভরা থাকলে সে অবস্থায় রোমান্টিকতা যতখানি ভালো হবে, পেট খালি থাকলে তেমন ভালো হবে না।

রোমান্টিক কথাবার্তার সময় যদি পেট ভরা থাকে তাহলে তাতে প্রেমিকার যতখানি আনুকূল্য পাওয়া যাবে পেট খালি থাকলে সে আনুকূল্য পাওয়া যাবে না বলে জানা গেছে গবেষণায়। এ কারণে কোনো রোমান্টিক কথাবার্তার আগে ভরপেট খেয়ে নিলে তা যথেষ্ট রোমান্টিক আবহ তৈরি করতে ভূমিকা রাখবে বলে জানিয়েছেন গবেষকরা।

কলেজ অব আর্টস অ্যান্ড সায়েন্সেস’র গবেষক এলিস ইলি জানিয়েছেন, তরুণীদের মস্তিষ্কে রোমান্টিকতার বিষয়ে সাড়া দেওয়ার বিষয়টি ক্ষুধার্ত থাকা ও পেট ভর্তি থাকার অনুভূতির ওপর অনেকখানি নির্ভর করে। তিনি জানান, গবেষণা তথ্য অনুযায়ী নারীর পেটে খাবার থাকলে তা তাদের ইতিবাচক চিন্তাভাবনা বিশেষ করে রোমান্টিক চিন্তাভাবনায় উৎসাহিত করে। এ ক্ষেত্রে তিনি ডায়েটিং করা নারী ও ডায়েটিং করে না এমন নারীদের ক্ষেত্রে প্রায় একই প্রতিক্রিয়া লক্ষ করেন। তবে ডায়েটিং করার অভ্যাস রয়েছে এমন নারীরা যারা কখনোই ডায়েটিং করেনি এমন নারীদের তুলনায় অপেক্ষাকৃত দ্রুত সাড়া দেয়।

গবেষণায় স্বাভাবিক ওজনের তরুণী ও কলেজে পড়ার বয়সী মেয়েদের অন্তর্ভুক্ত করেন তিনি। এতে খাবার খাওয়ার পরে ও ক্ষুধার্ত অবস্থায় বিভিন্ন পর্যায়ে তাদের মস্তিষ্কের এমআরআই করা হয়। আর এতেই তাদের মস্তিষ্কের বিভিন্ন প্রতিক্রিয়া জানা যায়। অ্যাপিটাইট নামক জার্নালে সম্প্রতি গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।–সুত্র বাংলাদেশ প্রতিদিন।