খালেদা জিয়াকে নিয়ে ইসির সিদ্ধান্ত বিকেলে


278 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খালেদা জিয়াকে নিয়ে ইসির সিদ্ধান্ত বিকেলে
ডিসেম্বর ৮, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

মনোনয়ন ফিরে পেতে নির্বাচন কমিশনে (ইসি) করা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল শুনানি বিকেল পর্যন্ত স্থগিত করা হয়েছে।

শনিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আপিল শুনানির শেষ দিনে খালেদা জিয়ার আপিল শুনানি শুরু হয়। এক পর্যায়ে জানানো হয়, এর ওপর বিকেল ৫টার পর আবার শুনানি হবে। এরপর সিদ্ধান্ত জানানো হবে।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন অন্য কমিশনারদের এ আপিল শুনানিতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন এবং মাহবুব উদ্দিন খোকনসহ আরও কয়েকজন আইনজীবী।

শুনানির একপর্যায়ে নির্বাচন কমিশন বলেন, এর ওপর আবার শুনানি হবে। এরপর সিদ্ধান্ত জানানো হবে।

ফেনী-১, বগুড়া-৬ এবং বগুড়া-৭ আসনের মনোনয়নপত্র নিয়ে আপিল আবেদন করেছিলেন খালেদা জিয়া। তবে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার তার মনোনয়নপত্র বাতিল করে ন। এর বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করা হয়।

এর আগে সকাল ১০টায় নির্বাচন কমিশনের অস্থায়ী এজলাসে একাদশ সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার যাচাই-বাছাইয়ে বাতিল হওয়া মনোনয়নপত্রের ওপর শুনানি শুরু হয়।

শেষ দিনে ৩১১ থেকে ৫৪৩ নম্বর পর্যন্ত অর্থাৎ ২৩৩ জনের আপিল আবেদনের শুনানি হবে। নির্বাচন কমিশনে মোট ৫৪৩ জন আপিল করেছেন। এর মধ্যে গত দুই দিন ৩১০ জনের আপিল আবেদনের শুনানি নিষ্পত্তি করা হয়েছে।

শুক্রবার দ্বিতীয় দিন ১৫০ জনের শুনানি অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ৭৮ জন প্রার্থীর আবেদন গ্রহণ করে তাদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়, ৬৫ জনের আবেদন খারিজ এবং ৭ জন প্রাথীর আবেদন স্থগিত করে নির্বাচন কমিশন।

গত বৃহস্পতিবার ১৬০ জনের আপিল আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়, ওই দিন ৮০ জন প্রার্থীর আবেদন বৈধ বলে রায় দেয় ইসি।

গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি বাতিল ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। রিটার্নি কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্দ ব্যক্তিরা ৫৪৩টি আবেদন করেন।