খুলনার দাকোপে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন


167 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খুলনার দাকোপে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন
সেপ্টেম্বর ৩০, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে ‘নবযাত্রা’ একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প; যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবংগণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর এবং খুলনা জেলার দাকোপ ও কয়রা উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে। স্থানীয় বেসরকারি সংস্থা (এনজিও), সুশীলননবযাত্রা কর্মসূচীর সুশাসন, জেন্ডার, এবং গ্র্যাজুয়েশন কার্যক্রমের সঞ্চয়ী দল সম্পর্কিত কার্যাবলী বাস্তবায়ন করছে।ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ সুশীলনে’র সাথে খুলনা ও সাতক্ষীরা জেলায় বাল্য বিবাহ বন্ধে সচেতনতামূলক নানা কর্মসূচী পালন করে থাকে। কর্মসূচীর অংশ হিসেবে বাল্য বিবাহ ও শিশু নির্যাতন বন্ধে উপজেলা প্রশাসন এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের সাথে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন করা হয়।

দাকোপ উপজেলার চালনা আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এ বছর দিবসটি উদযাপন করা হয়। এ বছর দিবসের প্রতিপাদ্য ছিলো- ‘কন্যা শিশুর অগ্রযাত্রা, দেশের জন্য নতুন মাত্রা’। দিবস উদযাপন উপলক্ষ্যে স্কুল থেকে একটি র‌্যালি বের হয়ে চালনা বাজার প্রদক্ষিণ করে। র‌্যালিতে ছাত্র-ছাত্রীরা ছাড়াও দাকোপ উপজেলা পরিষদের চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, নবযাত্রা ওয়ার্ল্ড ভিশনের জেন্ডার অফিসার সহ নবযাত্রার কর্মীরা অংশগ্রহন করে।

র‌্যালি শেষে বিদ্যালয়ের অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল ওয়াদুদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেনদাকোপ উপজেলার উপজেলা চেয়ারম্যান মুনসুর আলী খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) খাদিজা আক্তার, উপজেলা রিসোর্স সেন্টার অফিসার এবং দাকোপ প্রেসক্লাবের সভাপতি শচীন্দ্রনাথ মন্ডল। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দাকোপ উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তা সুরাইয়া সিদ্দীকা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, নবযাত্রা ওয়ার্ল্ড ভিশনের জেন্ডার অফিসার স্টিফেন হ্যামব্রম । এসময় তিনি বাল্য বিবাহ এবং শিশু নির্যাতন বন্ধে নবযাত্রার কার্যক্রম তুলে ধরেন। আলোচনায় উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) খাদিজা আক্তার বলেন, “ শিশুদের সব ধরনের সুরক্ষা দিতে সরকার বদ্ধপরিকর। ” উপজেলা নির্বাহী অফিসার আব্দুল ওয়াদুদ বলেন, “ ছেলে শিশু এবং মেয়ে শিশুর মধ্যে কোন বৈষম্য নয়, এ ব্যাপারে শিক্ষক ও অভিভাবকদেরকে সচেতন হতে হবে”

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান বলেন, “সরকার বাল্য বিবাহ এবং শিশু নির্যাতন বন্ধে কঠোর অবস্থানে রয়েছে, সবাইকে এ বিষয়ে সজাগ থাকতে হবে”।তিনি নবযাত্রা এবং উপজেলা প্রশাসনকে ধন্যবাদ দেন এরকম সুশৃঙ্খল অনুষ্ঠান আয়োজনের জন্য।

সংবাদ বিজ্ঞপ্তি