খুলনায় জেলা পর্যায়ে যুব উন্নয়ন সমন্বয় সভা


141 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খুলনায় জেলা পর্যায়ে যুব উন্নয়ন সমন্বয় সভা
মার্চ ২৫, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে ‘নবযাত্রা’ একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প; যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশনবাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকার ভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে। স্থানীয় বেসরকারি সংস্থা (এনজিও), সুশীলন নবযাত্রা কর্মসূচীর সুশাসন, জেন্ডার, এবং গ্র্যাজুয়েশন কার্যক্রমের সঞ্চয়ী দল সম্পর্কিত কার্যাবলী বাস্তবায়ন করছে।

ওয়ার্ল্ড ভিশনবাংলাদেশ সুশীলনে’র সাথে খুলনা জেলার দাকোপ ও কয়রা উপজেলায় যুব জনগোষ্ঠির সাথে তাদের উন্নয়নে সরকারের পাশাপাশি কাজ করে আসছে। প্রান্তিক যুব জন গোষ্ঠির বাস্তবভিত্তিক প্রয়োজন, সুযোগ ও চ্যালেঞ্জ বিষয়ে জেলা প্রশাসন, যুব উন্নয়ন অধিদপ্তর ও জেলা ও উপজেলা পর্যায়ে সরকারী বিভিন্ন দপ্তরের সাথে সমন্বয়ের মাধ্যমে কিভাবে তারা আগামী দিনে দেশের সম্পদ হিসেবে গড়ে উঠতে পারে সে বিষয়ে জেলা পর্যায়ে কর্মশালার আয়োজন করা হয়েছে।

এ্যালেক্স বেকুন্ডা’র সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন খুলনার স্থানীয় সরকার বিভাগের পরিচালক জনাব হোসেন আলী খন্দকার। প্রধান অতিথির বক্তৃতায় জনাব হোসেন আলী খন্দকার বলেন, দাকোপ এবং কয়রায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও সুশীলন নবযাত্রা প্রকল্পের মাধ্যমে নানামূখী কাজ করছে এবং এলাকার যুবকদেরকে নানা ধরনের প্রশিক্ষণ প্রদান করে স্বল্প সুদে সহজ শর্তে লোনের ব্যবস্থা করতে পারলে যুবকরা উদ্যেক্তা হিসেবে গড়ে উঠবে এবং ক্ষুদ্র ব্যবসায়ের মাধ্যমে তারা সার্বিক জীবন যাত্রার মান উন্নয়নে ভূমিকা রাখবে। সরকারী বিভিন্ন দপ্তর, বেসরকারী সংস্থা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ যাদের যুবদের নিয়ে কাজ করার সুযোগ আছে সবাই মিলে একত্রে কাজ করতে পারলে এ এলাকার যুবকরা সম্পদ হিসেবে পরিগনিত হবে।

স্বাগত বক্তৃতা ও কর্মশালার উদ্দেশ্য, নবযাত্রা প্রকল্প পরিচিতি, প্রকল্পের অর্জন সমূহ তুলে ধরেন প্রকল্পের ডেপুটি চিফ অব পার্টি এ্যালেক্স বেকুন্ডা। একই সাথে যুব উন্নয়নে নবযাত্রার উদ্যোগ ও পরিকল্পনা এবং চ্যালেঞ্জ উত্তরণে করণীয় সম্পর্কে ও তার বক্তব্য উপস্থাপন করেন।

সভায় দাকোপ ও কয়রা থেকে আগতযুব নেতৃবৃন্দ তাদেরমতামত ব্যক্ত করেন এবং সরকারী দপ্তর সমূহের কাছে নানা ধরনের চ্যালেঞ্জ উত্তরণে সহযোগিতা প্রত্যাশা করেন এবং উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন জনশক্তি ও কর্মসংস্থান অধিদপ্তর,সমবায় অধিদপ্তর. সমাজসেবা অধিদপ্তর,মহিলাবিষয়ক অধিদপ্তর. ইমিগ্রেশন ও পাসপোর্ট বিষয়ক অধিদপ্তর, দুদক,প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষিঅধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, সোনালী ব্যাংক,পুলিশ বিভাগ, যুবউন্নয়ন অধিপ্তর ও অন্যান্য সরকারী বেসরকারী দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

প্রেস বিজ্ঞপ্তি