খুলনায় র‌্যাব মহাপরিচালক ‘বাংলাদেশের আইএস মেড ইন টঙ্গী ও যাত্রাবাড়ী’


386 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খুলনায় র‌্যাব মহাপরিচালক ‘বাংলাদেশের আইএস মেড ইন টঙ্গী ও যাত্রাবাড়ী’
নভেম্বর ৯, ২০১৫ খুলনা বিভাগ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ওয়াহেদ-উজ-জামান, খুলনা :
র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব’র মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, বাংলাদেশে আইএস’র কাঠামোগত কোন অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি। এখানকার আইএস মূলত: ‘মেড ইন টঙ্গী ও যাত্রাবাড়ী’। ‘আল-হিকমা’ ও ‘হাজমা বিগ্রেড’ নামের সংগঠনের অস্তিত্ব পাওয়া গেছে।

চলতি বছরের জানুয়ারি-অক্টোবর পর্যন্ত ৫৭ জন জঙ্গী এবং সংশ্লিষ্ট অন্যান্য সংগঠনের ১০৯ কে গ্রেফতার করা হয়েছে। লন্ডন ও ভারত থেকে আইএস’র নামে দু’টি দল বাংলাদেশে এসেছিল, তাদের গ্রেফতার করা হয়েছে। সক্রিয় আইএস’র অস্তিত্বের প্রমান মেলে না।

সোমবার দুপুরে স্থানীয় সার্কিট হাউজে প্রেস ব্রিফিংকালে তিনি এসব তথ্য প্রকাশ করেন। এ সময় এ খুলনা বিভাগীয় কমিশনার মো. আব্দুস সামাদ, খুলনা রেঞ্জ ডিআইজি এসএম মনির-উজ-জামান, কেএমপি কমিশনার নিবাস চন্দ্র মাঝি, র‌্যাব-৬’র অধিনায়ক খোন্দকার রফিকুল ইসলাম, পুলিশ সুপার মো. হাবিবুর রহমানসহ র‌্যাব ও কেএমপি’র উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

র‌্যাব মহাপরিচালক বলেন, গত ছয় সপ্তাহের মধ্যে দেশে ৮টি চাঞ্চল্যকর হত্যাকান্ড সংঘটিত হয়। তার মধ্যে দু’ জন বিদেশি, দু’ জন পুলিশ ও ১জন প্রকাশক রয়েছে। নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টির লক্ষ্যে এসব হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। এতে সৃষ্টি হওয়া জনমনে ভীতি দূর করার লক্ষেই বিভিন্ন স্থানে আইন-শৃংখলার বৈঠক করা হচ্ছে। ২০১৩ সালের ন্যায় অস্থিতিশীল পরিবেশ রূখতেই জনগনের পাশে দাঁড়িয়ে আইন-শৃংখলা বাহিনী কাজ করছে।

আইন-শৃংখলা বাহিনী আক্রমন থেকে রক্ষা পেতে গুলি করা প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ব্যাপারে আইনে স্পষ্ট বর্ননা দেয়া আছে। এ বিষয়ে আইন-শৃংখলা বাহিনী’র সদস্যদের বিরুদ্ধে কোন গাফিলতি ও অবহেলার অভিযোগ উঠলে তাদেরও বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

আসন্ন পৌরসভা নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, সাম্প্রতিককালের চাঞ্চল্যকর ৮টি হত্যাকান্ডের ঘটনা বাদ দিলে দেশের সার্বিক আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে পৌরসভা নির্বাচনের তফসীল ঘোষণার পর নির্বাচন সংক্রান্ত নিরাপত্তায় নতুন করে পরিকল্পনা করা হবে।

এর আগে র‌্যাব মহাপরিচালক একই স্থানে দেশের চলমান পরিস্থিতি খুলনাঞ্চলে র‌্যাবসহ অন্যান্য আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সসমন্বিত কর্মপন্থা নির্ধারণে  সমন্বয়মূলক মতবিনিময় সভা করেন। তিনি সকাল পৌণে ১১টায় হেলিকপ্টারযোগে খুলনার সার্কিট হাউজের হেলিপ্যাডে অবতরণ করেন।