খুলনায় স্থানীয় সরকার শক্তিশালীকরণ শীর্ষক কর্মশালা


325 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খুলনায় স্থানীয় সরকার শক্তিশালীকরণ শীর্ষক কর্মশালা
মে ২৭, ২০১৯ খুলনা বিভাগ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :

“আমেরিকান সরকারের আন্তজার্তিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) এর ফুড ফর পিস (টাইটেল-২) খাদ্য সহায়তা কার্যক্রমের অর্থায়নে ‘নবযাত্রা’ একটি পাঁচ বছর মেয়াদী প্রকল্প; যা ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হয়েছে এবং ২০২০ সালের সেপ্টেম্বরে শেষ হবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর নেতৃত্বে নবযাত্রা প্রকল্প অংশীদারিত্বের ভিত্তিতে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম, উইনরক ইন্টারন্যাশনাল এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় খুলনা জেলার দাকোপ ও কয়রা এবং সাতক্ষীরা জেলার কালিগঞ্জ ও শ্যামনগর উপজেলার ৮,৫৬,১১৬ জন উপকারভোগীর জন্য বাস্তবায়িত হচ্ছে।

নবযাত্রা প্রকল্পের সুশাসন ও সামাজিক দায়বদ্ধতা কম্পোনেন্টের আয়োজনে খুলনায় একটি হোটেলে “ কমিউনিটি ক্লিনিকের সেবার মান উন্নয়ন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় শুভেচ্ছা বক্তব্য দেন ডা: মো: মঞ্জুরুল মুরশিদ, সহকারি পরিচালক, প্রশাসন- স্বাস্থ্য বিভাগ, খুলনা। সভায় সভাপতিত্ব করেন জনাব ডাঃ রাশেদা সুলতানা, পরিচালক (স্বাস্থ্য), খুলনা বিভাগ, খুলনা। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনাব মো: শরিফুল ইসলাম, পরিচালক, পরিবার পরিকল্পনা, খুলনা বিভাগ, খুলনা ও জনাব হোসেন আলী খোন্দকার পরিচালক, স্থানীয় সরকার, খুলনা বিভাগ, খুলনা ও নবযাত্রা প্রকল্পের চিফ অব পার্টি রাকেশ কাটাল।

নবযাত্রা প্রকল্প ২০১৭ সালের শেষভাগে এবং ২০১৮ সালের শুরুর দিকে “স্থানীয় পর্যায়ে সেবাদানকারী প্রতিষ্ঠান কমিউনিটি ক্লিনিকের সেবার মান উন্নয়নের জন্য ওয়ার্ল্ড ভিশনের বহুল প্রচলিত সিটিজেন ভয়েস এন্ড এ্যাকশন নামক প্রাক্রয়া ব্যবহারের মাধ্যমে কমিউনিটি ক্লিনিকের জন্য নির্ধারিত সরকারি মানদন্ডের ভিত্তিতে কর্ম এলাকার ১১৯ টি ক্লিনিকের অবস্থা নির্নয় করার জন্য, সেবা দানকারীদের সাথে বসে তথ্য সংগ্রহ করার পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের সেবার উপর সাধারণ জনগণের মতামত গ্রহন করা হয়। পরবর্তীতে প্রতিটি কমিউনিটি ক্লিনিকের সেবার মান উন্নয়নের জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের নিয়ে সংলাপ করা হয় এবং একটি কর্ম-পরিকল্পনা তৈরি করা হয় ফলে কমিউনিটি পর্যায়ে বিভিন্ন সমস্যার সমাধান হয়েছে। সংগৃহিত তথ্যের ভিত্তিতে অনুষ্ঠানে কমিউনিটি ক্লিনিকের বিভিন্ন তথ্যের সাথে সাথে বিষয় উপস্থাপন করা হয়। আলোচনায় দেখা যায়, কমিউনিটি ক্লিনিকের সুপেয় পানির উৎস ও স্বাস্থ্য-সম্মত স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের পাশাপাশি প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামাদির ব্যবহার উপযোগিতা নিশ্চিত করা খুবই জরুরী।

সম্মানিত অতিথিবৃন্দ বলেন, কমিউনিটি ক্লিনিক থেকে নারী পুরুষ নির্বিশেষে সবাই কম বেশি সেবা পেয়ে থাকেন। বিভিন্ন ধরনের সেবার মান দিনে দিনে উন্নত হচ্ছে তবে স্থানীয় পর্যায়ে তা আরো এগিয়ে নিয়ে যেতে পারলে কমিউনিটি ক্লিনিক থেকে সর্বচ্চ সেবা নিশ্চিত করা সম্ভব।

কমিউনিটি ক্লিনিকের সেবার মান উন্নয়নে নবযাত্রা প্রকল্পের অভিজ্ঞতা, শিখন ও প্রস্তাবনা উপস্থাপন করেন মোহাম্মদ নূরল আলম রাজু
ডাইরেক্টর-প্রোগ্রাম, পলিসি এন্ড এডভোকেসি, নবযাত্রা প্রকল্প, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন সাতক্ষীরা ও খুলনা জেলার স্থানীয় সরকার এর উপ-পরিচালকদ্বয়, উপজেলা পরিষদ চেয়ারম্যানগন, উপজেলা নির্বাহী অফিসারগন, ইউনিয়ন পরিষদ চেয়াম্যানগন ও সদস্যগন, বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালকবৃন্দ, সচেতন নাগরিক কমিটির (সনাক) প্রতিনিধিবৃন্দ, উন্নয়নকর্মী, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, গ্রাম উন্নয়ন কমিটির সদস্যগণ, সিএইচসিপিগন, প্রকল্পের কর্মকর্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মীবৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নবযাত্রা প্রকল্পের গুড গভর্নেন্স এন্ড সোস্যাল একাউন্ট্যাবিলিটি ম্যানেজার নির্মল সরকার।