খুলনায় ১৪ দফা দাবিতে গ্লোরী জুট মিলের শ্রমিকরা আন্দোলনে : পরিস্থিতি উক্তপ্ত


375 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খুলনায় ১৪ দফা দাবিতে গ্লোরী জুট মিলের শ্রমিকরা আন্দোলনে : পরিস্থিতি উক্তপ্ত
অক্টোবর ২৫, ২০১৫ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

খুলনা প্রতিনিধি :
বেসিন থেকে ফিনিসিং পর্যন্ত ১৬টি গ্রেডে বেতন বৃদ্ধি, বেতন থেকে অর্থ কর্তন বন্ধ, কল্যান তহবিলের অর্থ ফেরত এবং নামাজ আদায়ের সুযোগসহ ১৪ দফা দাবিতে খুলনার রূপসায় অবস্থিত গ্লোরী জুট লিমিটেড’র শ্রমিকরা আন্দোলনে নেমেছেন। রোববার সকাল ৬টা থেকে তারা উৎপাদন বন্ধ রেখে মিলের সামনে জাবুসা সড়কে অবস্থান নিয়ে আন্দোলনের সূচনা করেন। পরে জাবুসা চৌরাস্তা মোড়ে হাইওয়ে সড়ক অবরোধ করলে পুলিশ তুলে দেয়। তবে বিক্ষুব্ধ শ্রমিকরা মিল গেটে অবস্থান নিয়ে আন্দোলন অব্যাহত রেখেছেন।
ব্যক্তি মালিকানাধীন এ জুটমিলের বিক্ষুব্ধ শ্রমিকরা অভিযোগ করেন, বিগত ২/৩ বছর ধরে তাদের বেতন-ভাতা বৃদ্ধি করা হয়নি।

মালিক পক্ষ বারবার প্রতিশ্রুতি দিয়েও তা ভঙ্গ করেছেন। এছাড়া কল্যান তহবিলের নামে বেতন থেকে অর্থ কর্তন, কারণে-অকারণে শ্রমিক ছাটাই, নামাজ এবং বাথরুমের প্রয়োজনেও সময় না দেয়াসহ বিভিন্ন ভাবে তাদের ওপন নির্যাতন করা হচ্ছে। এ কারণে তারা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন।
সকাল ৬টায় শ্রমিকরা মিল গেটে হাজীর হলেও কাজে যোগ না দিয়ে মিল গেটে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। শ্রমিক নেতা মাসুদের নেতৃত্বে তারা সকাল ৯টায় জাবুসা চৌরাস্তা মোড়ে হাইওয়ে সড়ক অবরোধ করে। এ সময় সড়কের উভয় পাশে যানজট তৈরি হলে পুলিশের অনুরোধে শ্রমিকরা অবরোধ তুলে নিয়ে পূণরায় মিল গেটে অবস্থান নেয়। পরে সেখানে অনুষ্ঠিত সমাবেশে শাখা প্রধান রোকন শেখ সভাপতিত্ব করেন। বক্তৃতা করেন শ্রমিক নেতা মো. সোবাহান, আসলাম, আবু হানিফ, শাহিনুর শেখ, হোসনেআরা বেগম, পারভীন বেগম, শাহীদা বেগম, মনির হোসেন, লিয়াকত হোসেন, ইমরান ও ইয়াসিন প্রমূখ। সমাবেশ শেষ হলেও বিক্ষুব্ধ শ্রমিকরা মিল গেটে অবস্থান নিয়ে আন্দোলন অব্যাহত রেখেছেন বলে জানা গেছে।
শ্রমিকদের আন্দোলনের সত্যতা স্বীকার করে মিলের জেনারেল ম্যানেজার (জি.এম) ইসমাইল হোসেন বলেন, কর্তৃপক্ষের শর্ত মেনে কেউ কাজ করতে পারলে করবে, অন্যথায় ছেড়ে দেবে। তবে দাবি মানা হবে-কিনা- এ প্রসঙ্গে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি। #