খুশকির সমস্যা দূর করবেন যেভাবে


288 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খুশকির সমস্যা দূর করবেন যেভাবে
নভেম্বর ২৫, ২০১৮ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
কমবেশি সবাই চুলের খুশকি সমস্যায় ভোগেন। এর জন্য অনেকেই অনেক ধরনের শ্যাম্পু ব্যবহার করেন। কিন্তু তারপরও এ সমস্যা থেকেই যায়। খুশকির সমস্যা এড়াতে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরন করতে পারেন।যেমন-

১. নিমপাতা বেটে নিন। এরপর এতে পরিমান মতো টক দই মিশিযে একটা পেস্ট তৈরি করুন।১৫ থেকে ২০ মিনিট চুলে দিয়ে ভালভাবে মাথা ধুয়ে ফেলুন।নিমের অ্যান্টিফাঙ্গাল উপাদান খুশকি দূর করতে দারুনভাবে কাজ করে।

২. একটি ছোট পাত্রে দু’টি ডিমের সাদা অংশ নিয়ে এক চামচ লেবুর রস মেশান। আধ ঘণ্টার জন্য চুলে লাগিয়ে রেখে দিন, তারপর শ্যাম্পু দিয়ে চুলটা ধুয়ে ফেলুন। প্রোটিনসমৃদ্ধ ডিমের সাদা অংশ চুলের খুশকি দূর করতে কার্যকর ভূমিকা পালন করে।

৩. ভিটামিন সি সমৃদ্ধ আমলকি খুশকি প্রতিরোধ করে। আমলকির গুঁড়া করে পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। ৮ থেকে ১০ টা তুলসী পাতা অল্প করে পানি দিয়ে জ্বালিয়ে নিন। এরপর এটি আমলকির পেস্টের সঙ্গে মেশান। হাত দিয়ে চুলের গোড়ায় ভালভাবে লাগান পেস্টটি। আধঘণ্টা পর ঠান্ডা পানি দিয়ে শ্যাম্পু করে নিন। আমলকিতে থাকা ভিটামিন সি, অ্যান্টি-ইনফ্লেমেটারি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান চুলের সুরক্ষা করতে সাহায্য করে।

৪. মেথিদানা উচ্চ প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিডে সমৃদ্ধ যা চুল পড়া এবং খুশকি প্রতিরোধে সহায়তা করে। এছাড়া চুলের শুষ্কতা, চুল ওঠা এবং চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যাও কমায় মেথি। রাতে তিন চামচ মেথি বীজ নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। সকালে ব্লেন্ডারের সাহায্যে গুঁড়া নিন ওই মেথি। এবার মেথির সঙ্গে এক চামচ লেবুর রস মেশান। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত এই পেস্ট ভালভাবে ম্যাসাজ করুন। আধঘন্টা পর শ্যাম্পু করে নিন। সূত্র:এনডিটিভি