খুশকি তাড়ানোর কিছু সহজ উপায়!


262 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
খুশকি তাড়ানোর কিছু সহজ উপায়!
সেপ্টেম্বর ২০, ২০১৭ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
খুশকি, চুলের বেশ কিছু সমস্যার মাঝে খুশকি একটি অন্যতম সমস্যা। যাদের মাথায় খুশকি আছে তাদেরকে এ নিয়ে বেশ বিব্রতকর অবস্থায় পড়তে হয়।
চলুন জেনে নিই খুশকির কারণ ও তাড়ানোর উপায়গুলো-

খুশকির জন্য দায়ী মাথার ত্বকের মৃত কোষ। মূলতঃ মাথার লোমকূপ সমূহতে ময়লা জমে ও ছত্রাকের আবির্ভাবের কারণে হয়ে খুশিকি থাকে এবং এ সমস্যার প্রধান শত্রু হলো ডিরমট্রিস সেবেরিক। আবার মাথার ত্বকে অতিরিক্ত তেল নিঃসৃত হওয়া ও জেনেটিক কারণেও খুশকি হয়।

১. খুশকি তাড়াতে ভিনেগার:
একটি টি কাপে ১ কাপ গরম পানি আর ১ কাপ হোয়াইট ভিনেগার নিয়ে ভালোভাবে মিশান। এবার এই মিশ্রণ নিয়ে আপনার চুলের গোঁড়ায় সুন্দর করে লাগিয়ে নিন। এটা লাগিয়ে রাখার ১০ থেকে ২০ মিনিট পর স্বাভাবিক পানি দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এভাবে আপনি সপ্তাহে এক থেকে দুই বার ব্যবহার করলে খুশকি কমে আসবে। আর একটা ব্যাপার মনে রাখবেন আপনার চুলের পরিমাণ বুঝে এই দুই উপাদানের মিশ্রণ কম বেশি ইচ্ছে মতো বানাতে পারেন।

২. খুশকি তাড়াতে বেকিং সোডা

প্রতি ১ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ১ কাপ গরম পানি মিশিয়ে তা একটি বোতলে পুরে ভালোভাবে ঝাকিয়ে নিন। প্রতিবার শ্যাম্পু করার আগে এই মিশ্রণ দিয়ে আপনার চুল ধুয়ে নিন, চাইলে শ্যাম্পুর সঙ্গে এই মিশ্রণ মিশিয়ে নিয়ে শ্যাম্পু করতে পারেন।

প্রথমে হয়তো এতে আপনার চুল কিছুটা ড্রাই লাগতে পারে কিন্তু আস্তে আস্তে সেটা স্বাভাবিক হয়ে যাবে। আর রোজমেরি তেলটা এখানে ইচ্ছা। আপনি চাইলে ব্যবহার করতে পারেন আবার না চাইলে করবেন না। তবে রোজমেরি তেল খুশকি তাড়াতে সহায়তা করে তাই আপনি এই মিশ্রণ রেডি করার সময় কয়েক ফোটা তেল নিতেই পারেন।

৩.খুশকি তাড়াতে লেবু:

প্রথমে ২ টেবিল চামচ লেবুর রস আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন ও ২ থেকে ৫ মিনিট রাখুন। এবার ১ চা চামচ লেবুর রস ও ১ কাপ পানি মিশিয়ে সেটা দিয়ে মাথা ধুয়ে ফেলুন। যতদিন খুশকি পুরোপুরি না যায় ততদিন এভাবে ব্যবহার করুন।

৪. খুশকি তাড়াতে নিমপাতা

দুই মুষ্টি নিমপাতা নিয়ে ৪ থেকে ৫ কাপ গরম পানির মধ্যে সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে এই পানি দিয়ে আপনার মাথা ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন এটি ব্যবহার করে দেখুন খুশকি চলে যাবে। আপনি চাইলে শুধু নিমপাতা বেটে তা চুলে লাগিয়ে ১ ঘণ্টা মতো রেখে চুল ধুয়ে ফেলুন দেখবেন খুশকি কমে যাবে।

৫. খুশকি তাড়াতে অ্যালোভেরা জেল:

শুধুমাত্র অ্যালোভেরা জেল নিয়ে আপনার মাথার ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর চুল ধুয়ে ফেলুন এবং তারও ১৫ মিনিট পর চুল শ্যাম্পু করে ফেলুন। এতেই আপনার মাথায় খুশকি কমে আসবে।

চুল খুশকিমুক্ত রাখতে আপনার চুল পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। আর একটা ব্যাপার মনে রাখবেন, মাথায় অ্যান্টিডান্ড্রাফ শ্যাম্পু দিয়েই মাথার চুল ধুয়ে ফেলবেন না, কমপক্ষে ৫ মিনিট অপেক্ষা করে তারপর চুল ধুয়ে নিন এতে শ্যাম্পু সত্যিকারভাবে কাজ করবে।