গনহত্যার জন্য পাকিস্তানের সাথে সম্পর্ক ছিন্ন করতে হবে : সাতক্ষীরায় ঢাবি উপাচার্য


342 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
গনহত্যার জন্য পাকিস্তানের সাথে সম্পর্ক ছিন্ন করতে হবে : সাতক্ষীরায় ঢাবি উপাচার্য
ডিসেম্বর ২৬, ২০১৫ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বিশেষ প্রতিনিধি :
শিক্ষা মনুষ্যত্বের বিকাশ ঘটায় এবং একজন শিক্ষক মানবতার সেবা করেন উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন ‘ মানুষের মাঝে যে অমিত সম্ভাবনা রয়েছে তা কাজে লাগাতে হবে। এ জন্য শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। এ প্রসঙ্গে তিনি হজরত  খান বাহাদুর আছানউল্লা(রঃ) এর আদর্শ ও নীতি তুলে  ধরে আরও বলেন ‘ তিনি সত্যের পথে থাকার অনুপ্রেরনা যুগিয়েছেন।শিক্ষা সংস্কার করে তা জীবনমুখী করে তুলেছেন’। নিজের আত্মাক জয় করাই শ্রেষ্ঠ জেহাদ বলে উল্লেখ করেন তিনি।

উপাচার্য শনিবার সাতক্ষীরার কালিগঞ্জের নলতা আহছানিয়া মিশন প্রাঙ্গনে খান বাহাদুর আহছানউল্লার ১৪২ তম জন্ম বার্ষিকী উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

হজরত খান বাহাদুর আহছানউল্লা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্টাতা মন্তব্য করে তিনি বলেন ‘তিনি পরিক্ষার খাতায় নাম নয় রোল নম্বর লেখার নিয়ম চালু করেছিলেন’। অসাম্প্রদায়িক চেতনার ধারক হজরত খান বাহাদুর আহছানউল্লা স্কুল কলেজের হোস্টেলে হিন্দু মুসলমানসহ বিভিন্ন ধর্মের ছাত্রদের থাকার নিয়মও প্রবর্তন করেন।নতুন প্রজন্মের সাথে তার সংযুক্তির ওপর গুরুত্ব আরোপ করেন।

IMG_20151226_125018

উপাচার্য বলেন ১৯৭১ এ পাকিস্তানী হানাদার বাহিনী বাংলাদেশে গনহত্যা চালিয়ে ৩০ লাখ সন্তানকে হত্যার পরও এখন তা অস্বীকার করছে। এই মিথ্যাচারের জন্য গনতন্ত্রের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয় পাকিস্তানের সাথে সকল সম্পর্ক ছিন্ন করেছে ।

মো. সেলিমউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরও বক্তব্য রাখেন সাবেক স্বাস্থ্রমন্ত্রি ডা. আফম রুহুল হক, রাষ্ট্রবিজ্ঞান সমিতির সভাপতি ড. গিয়াসউ্িদ্দন মোল্লা, ড. এহছানুর রহমান,মো. এনামুল হক,মো. সাঈদুর রহমান, মো. আবদুল মজিদ প্রমুখ । এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক গাজি আজিজুর রহমান।