গরমে রোগ প্রতিরোধের উপায়


281 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
গরমে রোগ প্রতিরোধের উপায়
এপ্রিল ১৮, ২০১৯ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

বৈশাখ শুরুর সঙ্গে সঙ্গে বেড়েছে গরমের তীব্রতা। সেই সঙ্গে বিভিন্ন অসুখ-বিসুখের বিস্তারও বেড়েছে। বিশেষ করে, এই সময় সর্দি-কাশি-জ্বর, পেটের অসুখ কিংবা চিকেন পক্স বেশি দেখা যায়।।

বিশেষজ্ঞদের মতে, গ্রীষ্মকালে নানা ধরনের রোগের হাত থেকে রক্ষা পেতে সাবধান থাকা প্রয়োজন। সেই সঙ্গে খাদ্যতালিকাতেও কিছু পরিবর্তন আনা জরুরি।

গরমের সময় চিকেন পক্সের প্রাদুর্ভাব খুবই পরিচিত একটা সমস্যা। এটি এক ধরনের ভাইরাস-ঘটিত রোগ।বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ কিছু সাবধানতা অবলম্বন করলেই চিকেন পক্স প্রতিরোধ করা যায়। তাদের মতে, যদি কারও চিকেন পক্স হয় তাহলে তার ঘরের বাইরে বের হওয়া ঠিক নয়। এটি যেহেতু ছোঁয়াচে একটি রোগ তাই চিকেন পক্সে আক্রান্ত কারও সঙ্গে মেলামেশা করা ঠিক নয়। এছাড়া চিকেন পক্সে আক্রান্ত রোগীর টানা বিশ্রাম নেওয়া এবং প্রোটিনযুক্ত খাবার খাওয়া উচিত।

গরম পড়ার সঙ্গে সঙ্গেই অনেকে সর্দি-কাশিতে আক্রান্ত হন। এই উপসর্গকেই ‘কমন কোল্ড’বা সাধারণ ঠাণ্ডা লাগা বলা হয়। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ ঠাণ্ডা লাগা প্রতিরোধ করতে ফ্রিজের ঠান্ডা পানি খাওয়া বন্ধ করতে হবে। বিশেষ করে গরম থেকে এসে হঠাৎ ঠাণ্ডা পানি খাওয়া একেবারেই ঠিক নয়। এছাড়া ঘেমে গেলে সঙ্গে সঙ্গে মুছে ফেলতে হবে। বাইরের রোদে দীর্ঘক্ষণ থাকাও ঠিক নয়। বাইরে বের হলে প্রয়োজনে ছাতা ব্যবহার করতে হবে।

গরমের কারণে এমনিতেই মানুষের হজমের একটু সমস্যা হয়। এ কারণে এই সময় অতিরিক্ত মশলাযুক্ত খাবার খেলে পেটের সংক্রমণের ঝুঁকি বাড়ে। এ সময়ে খাবার নিয়ে বাড়তি সতর্কতা মেনে চলা উচিত। সেই সঙ্গে সুস্থ থাকতে প্রচুর পরিমাণে পানি খাওয়া দরকার। গরমের সময় ফলের রস খাওয়াও খুব প্রয়োজন। ফলে থাকা বিভিন্ন ভিটামিন ও খনিজ রোগ প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে।