গরমে স্বস্তিদায়ক স্ক্র্যাব-শাওয়ার


426 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
গরমে স্বস্তিদায়ক স্ক্র্যাব-শাওয়ার
মে ৩, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

তীব্র গরমে ত্বকেও দেখা দেয় বিভিন্ন রকম সমস্যা। এ সময়ে প্রচুর ঘাম হয় বলে লোমকূপ নিয়মিত পরিষ্কার রাখা প্রয়োজন। নয়তো ৠাশ, ব্রণ, চুলকানি, ইনফেকশন ও নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।

গরমের দিনে প্রতিদিন দু’বেলা গোসল করুন। গোসলের সময় ব্যবহার করতে পারেন কিছু প্রাকৃতিক স্ক্র্যাবার। এগুলো ঘরেই তৈরি করা সম্ভব। চলুন জেনে নিই-

কফি- কফি গ্রাইন্ড করার পর অবিশিষ্টাংশ সংরক্ষণ করুন। গোসলের সময় তাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল দিয়ে বড়ি স্ক্র্যাব করুন।
লেবু, লবণ ও চিনি- ভিটামিন সি সমৃদ্ধ লেবু প্রাকৃতিক এক্সফলিয়েন্ট। এক কাপ চিনির সঙ্গে একটি মাঝারি সাইজের লেবুর রস ও এক চা চামচ লবণ মিশিয়ে স্ক্র্যাবার হিসেবে ব্যবহার করুন। লেবুতে রয়েছে এন্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা ত্বকের চুলকানি ও ইনফেকশনজনিত সমস্যা সহজেই সমাধান করে।

দারুচিনি ও এলাচ– পরিমাণমতো চিনির সঙ্গে দারুচিনি ও এলাচগুঁড়ো মেশান। এই স্ক্র্যাবটি যাদের ব্রণের সমস্যা রয়েছে তাদের জন্য উপকারি।
লবণ – লবণ একটি প্রাকৃতিক ক্লিনজার ও সুফলদায়ক স্ক্র্যাবার। গরমে রোদে তামাটে হয়ে যাওয়া ত্বকের টোন উন্নত করতে এর জুড়ি নেই।

কলা ও চিনি– গরমে বারবার গোসলের ফলে ত্বক হারিয়ে ফেলে স্বাভাবিক আর্দ্রতা। তাই প্রাকৃতিকভাবে ত্বককে ময়েশ্চারাইড করতে কলা চটকে তাতে পরিমাণ মতো চিনি দিয়ে স্ক্র্যাব করুন।
ম্যাঙ্গো-লেমন স্ক্র্যাব– গ্রীষ্মকালে সানট্যান একটি সাধারণ সমস্যা। কাঁচা অ‍ামের পেস্টে লেবুর রস দিয়ে বডি স্ক্র্যাব করতে পারেন। এটি ত্বকের পোড়া দাগ তোলার পাশাপাশি চুলকানি ও ৠাশ দূর করতে ভীষণ কার্যকরী।

বডি রিল্যাক্সমেন্ট ও ডেটক্সিফাইংয়ে স্ক্রাব অত্যন্ত উপকারি। এটি ত্বকের ময়েশ্চার শোষণ ক্ষমতা বাড়ায় ও ক্লান্তি দূর করে।