গাজীপুর আদালতে হামলা; ৬ জঙ্গির মৃত্যুদণ্ড বহাল


385 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
গাজীপুর আদালতে হামলা; ৬ জঙ্গির মৃত্যুদণ্ড বহাল
জুলাই ২৮, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
গাজীপুর আদালত এলাকায় আইনজীবী সমিতি ভবনে আত্মঘাতী বোমা হামলায় আটজনের মৃত্যু ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১০ জঙ্গির মধ্যে ৬ জেএমবি সদস্যর সাজা বহাল রেখেছেন আপিল বিভাগ। বাকি ৪ জনের মধ্যে দু’জনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড এবং দু’জনকে খালাস দিয়েছেন হাইকোর্ট।

আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন), আপিল ও জেল আপিলের শুনানি করে বৃহস্পতিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ড বহাল থাকা ৬ জঙ্গি হলেন- এনায়েতুল্লাহ ওরফে ওয়ালিদ ওরফে জুয়েল, আরিফুর রহমান আরিফ ওরফে আকাশ ওরফে হাসিব,  সাইদুর রহমান মুনসি ওরফে সাইদুর মুনসি ওরফে ইমন ওরফে পলাশ, আবদুল্লাহ আল সোহেল ওরফে জাহিদ ওরফে আকাশ, নিজামুদ্দিন নিজাম এবং মো. তৈয়বুর রহমান।

সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে মশিদুল ইসলাম মাসুদ ওরফে ভূট্টু এবং জাহাঙ্গীর আলম ওরফে আদনান সামিকে। খালাস পাওয়া দুই আসামি হলেন মো. আশরাফুল ইসলাম এবং মো. শফিউল্লাহ ওরফে তারেক ওরফে আবুল কালাম ওরফে আবুল কালাম মো. শফিউল্লাহ।

প্রসঙ্গত, ২০০৫ সালের ২৯ নভেম্বর গাজীপুর আদালত এলাকায় বোমা হামলার ঘটনা ঘটে। এতে গাজীপুর বারের সাবেক সাধারণ সম্পাদক আমজাদ হোসেন; আইনজীবী নুরুল হুদা, আনোয়ারুল আজম ও গোলাম ফারুকসহ ৮ জন নিহত হন। আত্মঘাতী হামলাকারী আসাদ ওরফে জিয়াও নিহত হন।

এই ঘটনায় করা মামলায় ২০১৩ সালের ২০ জুন ঢাকার বিচারিক আদালত ১০ জঙ্গির মৃত্যুদণ্ডাদেশ দেন। এরপর মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য মামলাটি হাইকোর্টে আসে। পাশাপাশি কারাবন্দি ১০ আসামিই জেল আপিল করেন। গত ২০ জুলাই শুনানি শেষে ২৮ জুলাই এ মামলার রায়ের দিন ধার্য করেন হাইকোর্ট।