গ্রিন ইউনিভার্সিটিতে মুজিবনগর সরকার দিবসের আলোচনা সভা


110 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
গ্রিন ইউনিভার্সিটিতে মুজিবনগর সরকার দিবসের আলোচনা সভা
মে ৫, ২০২১ খুলনা বিভাগ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

প্রেস বিজ্ঞপ্তি ::

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। বুধবার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ আয়োজিত এই সভায় আইন বিশেষজ্ঞ ও বঙ্গবন্ধুর সহচর ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারপার্সন ড. মো. পারভেজ আহমেদের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক ট্রেজারার অধ্যাপক ড. মো. সেলিম তোহা, গ্রিনের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক।
অনুষ্ঠানে মুজিবনগর সরকার নিয়ে নিজের অভিজ্ঞতা থেকে স্মৃতিচারণ করেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম। তিনি বলেন, মুজিবনগর সরকার বা স্বাধীনতার ৫০ বছর হলেও এখনও পর্যন্ত আমাদের অনেক অর্জন বাকি। সবাইকে সম্মিলিতভাবে সেই লক্ষ্য অর্জনে শামিল হতে হবে। এ সময় তিনি আগামীর বাংলাদেশকে আরও সুন্দরভাবে গড়ে তুলতে শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান।
মুজিবনগর সরকার গঠনের প্রেক্ষাপট ও তৎকালীন সময়ে এর প্রয়োজনীয়তা সম্পর্কে দীর্ঘ আলোচনা করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. সেলিম তোহা।
অন্যান্য বক্তরা বলেন, সম্পূর্ণ সাংবিধানিক ও প্রতিনিধিত্বশীল ছিল মুজিবনগর সরকার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন ও সার্বভৌম দেশ গড়ার পেছনে সবচেয়ে বেশি কার্যকরী ও সূদৃরপ্রসারী সাংবিধানিক ভূমিকা রেখেছিল এই সরকার।
উল্লেখ্য, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিন মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আ¤্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার অনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এ বৈদ্যনাথতলাকেই মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।