ঘরের দুর্গন্ধ এড়াতে করণীয়


459 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ঘরের দুর্গন্ধ এড়াতে করণীয়
জুলাই ২৭, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক:
সাধারণত ঘরেই মানুষ প্রশান্তি খোঁজেন। কিন্তু এই প্রশান্তির স্থানটিই যদি বাজে গন্ধ করতে থাকে তাহলে মন মেজাজ খারাপ হওয়ারই কথা।

বিশেষ করে বৃষ্টির দিনের এই স্যাঁতসেঁতে আবহাওয়ায় ঘর অন্যান্য সময়ের চাইতে বেশী দুর্গন্ধ করতে থাকে। অনেক সময় ভালো এয়ার ফ্রেশনার ব্যবহার করেও কাজ হয় না।

কারণ এয়ার ফ্রেশনারের ঘ্রাণের সাথে দুর্গন্ধ মিশে অন্য ধরণের বিদঘুটে দুর্গন্ধের সৃষ্টি হয়। তবে রান্নাঘরেই রয়েছে আপনার এই সমস্যার সমাধান।

ছোট্ট কিছু উপকরণ রয়েছে যা ঘরের নানান দুর্গন্ধ দূর করবে খুবই সহজে।

১. বেকিং সোডার ব্যবহার

বেকিং সোডা খুবই ভালো গন্ধ শোষক একটি উপাদান। ফ্রিজের দুর্গন্ধ, ময়লা ফেলার বাতলির দুর্গন্ধ, পানির ড্রেন, কার্পেট, জুতোর দুর্গন্ধ এবং স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার জুড়ি নেই।এই সকল স্থানে বেকিং সোডা ছড়িয়ে রাখলেই তা গন্ধ শুষে নেবে। এরপর সাধারনভাবেই পরিষ্কার করে নিতে পারেন। ব্যস, দুর্গন্ধ মুক্তি।

২. ভিনেগার মিশ্রিতি পানি

রান্নাঘর ও বাথরুমের দুর্গন্ধ দূর করতে দারুণ কার্যকরী ভিনেগার মিশ্রিত পানি। সমপরিমাণ ভিনেগার ও পানি একসঙ্গে মিশিয়ে তা দিয়ে রান্নাঘর ও বাথরুম পরিষ্কার করে নিন। এছাড়াও একটি ছোট পাত্রে অল্প ভিনেগার নিয়ে তা ঘর বা বাথরুমে রেখে দিলে দুর্গন্ধ দূর করতে অনেক ভালো কাজে দেবে। মজার ব্যাপার হচ্ছে তরকারী পুড়ে গেলে তরকারী থেকে পড়া গন্ধ দূর করতে এতে সাদা ভিনেগার ব্যবহার করলেও অনেক ভালো ফলাফল পাবেন।

৩. লেবু ও কমলালেবুর ব্যবহার

রান্নাঘরের বেসিন হরহামেশাই অনেক গন্ধ করতে থাকে ভালো করে পরিষ্কার করার পরও। এই সমস্যা দূর করতে একটি লেবু অথবা কমলালেবু একটু রোল করে নিয়ে মাঝামাঝি করে অর্ধেক করে ফেলুন। এবং অর্ধেকটা লেবু বা কমলালেবুর অংশ সিংকে রেখে দিন। দুর্গন্ধ দূর হয়ে যাবে।

৪. শুকনো কফি গ্রাউন্ড

আলমারি ও কাপড়ের স্যাঁতসেঁতে দুর্গন্ধ দূর করতে খুব ভালো কাজে দেয় কফি গ্রাউন্ড। যদি কফি গ্রাউন্ড না থাকে তাহলে সামান্য কফি গুঁড়ো করে নিয়ে একটি কাপড়ে বেঁধে আলমারিতে রেখে দিন। কাপড় একেবারেই গন্ধ করবে না। ফ্রিজের দুর্গন্ধ দূর করতে পারেন একই পদ্ধতিতে।