ঘরে বসেই সাতক্ষীরার মেয়েরা এখন সফল উদ্যোক্তা !


231 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ঘরে বসেই সাতক্ষীরার মেয়েরা এখন সফল উদ্যোক্তা !
নভেম্বর ১৩, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::

এগিয়ে যাচ্ছে বিশ্ব! আর বিশ্বের তালে তাল মিলেয়ে এগিয়ে যাচ্ছেন আমাদের মেয়েরা। সাতক্ষীরা অনলাইন শপের কল্যাণে পড়াশোনা, সন্তান, সংসার, পারিবারিক কাজ সবকিছুর পাশাপাশি উদ্যোক্তা হিসাবেও নিজেদেরকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন সাতক্ষীরার শত শত নারী পুরুষ। ফেইসবুক ভিত্তিক গ্রুপ সাতক্ষীরা অনলাইন শপে বর্তমানে নিবন্ধিত উদ্যোক্তা আছেন ৪৫০ জন পাশাপাশি গ্রুপের বর্তমান সদস্য প্রায় ১২ হাজার।

প্রতি সপ্তাহে উদ্যোক্তাদের সেল পোষ্টের পরিমান, অন্যকে উতসাহ দানের মানুষিকতা, গ্রুপের প্রতি আন্তরিকতা ইত্যাদি বৈশিষ্টের ভিত্তিতে সেরা ১০ উদ্যোক্তা নির্বাচন করা হয়। এই সপ্তাহের সেরা ১০ উদ্যোক্তাদের ভিতরে প্রথম অবস্থানে রয়েছেন সাতক্ষীরার পলাশপোলের মেয়ে শাবনাম জাহান। অনার্স চতুর্থ বর্ষের ছাত্রী শাবনাম সংসার সামলানোর পাশাপাশি কাজ করছেন বাটিকের থ্রী পিস, শাড়ি ইত্যাদি নিয়ে। সমাজের বুকে একজন সফল উদ্যোক্তা হিসাবে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন নিয়ে কাজ করে যাচ্ছেন তিনি।

দ্বিতীয় অবস্থানে আছেন সাবিহা মালিহা। সাতক্ষীরা কামাল নগর থেকে কাজ করছেন। ম্যনেজমেন্টে অনার্স করে সংসার সামলানোর পাশাপাশি তিনি কাজ করছেন বেবিড্রেস, রসুনের আচার, হিজাব ও হাতের কাজের থ্রি পিছ, কুশান কাভার, বেড রানার নিয়ে। মালিহা বলেন শিক্ষিত নারীদের নিজের একটি পরিচয় তৈরী করার জন্য সাতক্ষীরা অনলাইন শপ গ্রুপে যোগ দেওয়া উচিত। নতুন উদ্যোক্তাদের সব ধরনের সাহায্য সহযোগিতার আশ্বাস দেন তিনি।

এলিজা পারভীন মৌসুমি আছেন তৃতীয় অবস্থানে। তিনি বর্তমানে সাতক্ষীরা কাটিয়া টাউন বাজার থেকে সাতক্ষীরা অনলাইন শপ গ্রুপে উদ্যোক্তা হিসাবে কাজ করে যাচ্ছেন। তার উল্লেখযোগ্য পন্যের ভিতরে রয়েছে ১পিচ, ২পিচ, ৩পিচ, ৪পিচ, শাড়ি,কাপল ড্রেস,পাঞ্জাবি,বিছানার চাদর, হিজাব,ফুলের মালা,বেবি প্রোডাক্ট, কসমেটিকস ইত্যাদি। যারা নতুন উদ্যোক্তা হতে চান তাদেরকে সাতক্ষীরা অনলাইন শপ গ্রুপে যুক্ত হওয়ার উদাত্ত আহ্বান জানিয়েছেন তিনি।

প্রথম বারের মত চতুর্থ স্থানে আছেন সানজানা রহমান। সানজানা যশোর নাভারনের মেয়ে। আব্বু, আম্মু ও ছোট ভাই নিয়ে সানজানার পরিবার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এগ্রিকালচার ২য় বর্ষে পড়াশোনার পাশাপাশি সানজানা সাতক্ষীরা অনলাইন শপ গ্রুপে উদ্যোক্তা হওয়ার লক্ষ্যে কাজ করছেন। তিনি কাজ করছেন সব ধরনের ক্লথিং আইটেম ও হ্যান্ড পেইন্ট নিয়ে।

এই সপ্তাহে পঞ্চম অবস্থানে আছেন সুলতানা মেঘা। তিনি বি ইউ বি টি ইউনিভার্সিটিতে সি এস ই তে বি এস সি করছেন। সুলতানা মেঘা সাতক্ষীরা অনলাইন শপে কাজ করছেন বিভিন্ন নিত্য প্রয়োজনীয় ফুড আইটেম নিয়ে। তার উল্লেখযোগ্য পণ্যের ভিতরে আছে লালচিনি, মিছরি, নারকেল, গুড়, গরুর দুধ ইত্যাদি পণ্য নিয়ে। এছাড়াও মেয়েদের বিভিন্ন রকমের পন্য নিয়ে কাজ করছেন তিনি। পড়াশোনা শেষ করে একজন সফল উদ্যোক্তা হতে চান সানজানা।

এই সপ্তাহে ৬ষ্ঠ অবস্থানে আছেন রোখছানা পারভীন আখি। আঁখি বর্তমানে সুন্দরবন সায়েন্স এন্ড বিজনেস কলেজের এম বি এ প্রথম বর্ষে অধ্যায়নরত আছেন। পড়াশোনা শেষ করে নিজের কর্মসংস্থানের পাশাপাশি অন্যের কর্মসংস্থান করার স্বপ্ন নিয়ে কাজ করে যাচ্ছেন। উনি সাতক্ষীরা অনলাইন শপে দেশী বিদেশী বিভিন্ন কসমেটিক্স, শোপিস ও গিফট আইটেম নিয়ে কাজ করছেন।

সপ্তম অবস্থানে আছেন রাবিয়া নওরীন অন্তু। সাতক্ষীরা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের একাদশ শ্রেণীর ছাত্রী অন্তুর বাড়ি তালতলা গ্রামে। নবম শ্রেণীতে থাকাকালীন বিয়ে হয়ে যায় অন্তুর। বিয়ের পরও পড়াশোনা, স্বামী, সংসারের পাশাপাশি তিনি সফল উদ্যোক্তা হওয়ার লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছেন তিনি। অন্তু কাজ করছেন বিভিন্ন দেশী বিদেশী ফুল ও ফলের গাছ, হোম মেড ফুড ও মেয়েদের বিভিন্ন পোষাক ও সাজ সজ্জার বিভিন্ন উপকরণ নিয়ে। এছাড়াও তার একটি একুরিয়াম ফিস ফার্ম রয়েছে।

পুরান ঢাকার মেয়ে ও সাতক্ষীরা বউ তানজীনা আহমেদ মৃদুলা আছেন.৮ম নাম্বারে।

ঢাকা এশিয়ান পেসেফিক কলেজ থেকে এল এল বি ডিগ্রী অর্জন করে শ্বশুর বাড়িতে স্বামী সংসার সামলানোর পাশাপাশি সাতক্ষীরা অনলাইন শপে সকল ধরনের হোম মেড খাবার যেমন, বিরিয়ানি, নানা রকম সুস্বাদু ভর্তা, হালয়া, পুডিং ইত্যাদি নিয়ে সফল উদ্যোক্তা হওয়ার স্বপ্ন নিয়ে কাজ করে যাচ্ছেন।

ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগ থেকে ইংরেজীতে অনার্স ও মাস্টার্স করে সাতক্ষীরা অনলাইন শপে উদ্যোক্তা হিসাবে কাজ করছেন জাহানারা শিল্পী। তিনি আছেন নবম অবস্থানে। জাহানারা শিল্পী কাজ করছেন বিভিন্ন হোম মেড ফুড, মেহেদের হিজাব, নকশী কাঁথা, মধু ও ওরনামেন্ট নিয়ে। জাহানারার স্বপ্ন একজন সফল উদ্যোক্তা হিসাবে সমাজের বুকে মাথা তুলে দাঁড়ানো।

এই সপ্তাহে ১০ম অবস্থানে আছেন পুরাতন সাতক্ষীরার মেয়ে আসমা উল হুসনা। আসমা কাজ করছেন নানা রকম হোম মেড খাবার নিয়ে। নানা রকম সুস্বাদু মিষ্টি, লাড্ডু, পায়েশ, হালুয়া ইত্যাদি তার প্রধান পন্য। আসমা বলেন যে কেউ ইচ্ছা করলেই কোন বিনিয়োগ ছাড়াই সাতক্ষীরা অনলাইন শপ গ্রুপে উদ্যোক্তা হয়ে নিজেই নিজের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারেন। নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসাবে নিজের একটি পরিচয় গড়ে তুলতে চান তিনি।

এভাবে সমাজের নানা শ্রেণী পেশার মানুষ সাতক্ষীরা অনলাইন শপ গ্রুপে যুক্ত হয়ে উদ্যোক্তা হওয়ার স্বপ্নে নিয়ে এগিয়ে যাচ্ছেন। সমাজের সকল বেকার যুবক যুবতীর উচিত অন্যের উপর নির্ভর করে না থেকে সাতক্ষীরা অনলাইন শপ গ্রুপে যুক্ত হয়ে নিজেই নিজের কর্মসংস্থানের ব্যবস্থা করতে সচেষ্ট হওয়া। সাতক্ষীরা অনলাইন শপ গ্রুপের লিংকঃ https://www.facebook.com/groups/satkhiraonlineshopbd