ঘূর্ণিঝড়ে ফ্লোরিডায় ৫ হাজার বাংলাদেশি ক্ষতিগ্রস্ত


233 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ঘূর্ণিঝড়ে ফ্লোরিডায় ৫ হাজার বাংলাদেশি ক্ষতিগ্রস্ত
অক্টোবর ৯, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
হাইতির পর শক্তিশালী ঘূর্ণিঝড় ম্যাথিউর আঘাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে ৪ জন নিহত হয়েছে। এছাড়া বাংলাদেশি অধ্যুষিত বেশ কয়েকটি শহরে পাঁচ হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুত্হীন হয়ে পড়েছে পাঁচ লাখের বেশি ঘরবাড়ি।

জানা যায়, ম্যাথিউর তাণ্ডবে বাংলাদেশি অধ্যুষিত মনরো, মার্টিন, ওকিচোবি, সারাসোটা, মানাটি, চার্লোট, পামবিচ, মায়ামি-ডেড, ব্রয়ার্ড, লি ও হাইল্যান্ড কাউন্টির পাঁচ হাজারেরও বেশি ব্যবসাপ্রতিষ্ঠান ও বাসস্থানের বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এসব এলাকায় প্রায় ৪০ হাজার মানুষ বাস করে। ম্যাথিউর কারণে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, জর্জিয়া, সাউথ ক্যারোলাইনা ও নর্থ  ক্যারোলাইনায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রবল ঝড়ের কারণে এসব এলাকায় ব্যাপক বিদ্যুৎ বিপর্যয় হয়েছে।

ঘণ্টায় ২৩০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া নিয়ে গত মঙ্গলবার থেকে কিউবা ও হাইতি অতিক্রম করতে শুরু করে ম্যাথিউ। গত শুক্রবার স্থানীয় সময় সকাল ১১টার দিকে সেটি ফ্লোরিডার ঊপকূলীয় এলাকার কাছে ছিল। যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টারের তথ্য মতে, সে সময় ডেটোনা সৈকত থেকে ৩৫ মাইল পূর্বে অবস্থানরত ঝড়টি ঘণ্টায় ১৩ মাইল বেগে উত্তর-পশ্চিমে এগোচ্ছিল।

অন্যদিকে এ ঘূর্ণিঝড়ের তাণ্ডবে হাইতিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭৭। এ সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। বাস্তুচ্যুত হয়েছে দেশটির প্রায় এক লাখ মানুষ।