ঘূর্ণিঝড় ম্যাথিউয়ের প্রভাবে যুক্তরাষ্ট্রে নজিরবিহীন বন্যা


266 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ঘূর্ণিঝড় ম্যাথিউয়ের প্রভাবে যুক্তরাষ্ট্রে নজিরবিহীন বন্যা
অক্টোবর ১২, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
ঘূর্ণিঝড় ম্যাথিউয়ের প্রভাবে যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের কয়েকটি অংশে ৩০ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টিপাত হওয়ায় সেখানে নজিরবিহীন বন্যা দেখা দিয়েছে।

বিবিসি বলছে, পরবর্তী ৭২ ঘন্টায় ওই অংশগুলোর বন্যা পরিস্থিতি ‘অত্যন্ত বিপজ্জনক’ পর্যায়ে পৌঁছতে পারে বলে সতর্ক করেছেন নর্থ ক্যারোলাইনার গভর্নর প্যাট ম্যাকক্রোরি।

অঙ্গরাজ্যের নদীগুলো বড় ধরনের বন্যার পর্যায়ে রয়েছে এবং কয়েকটির পানি রেকর্ড পর্যায়ের কাছাকাছি পৌঁছে গেছে বলে জানিয়েছেন তিনি।

ম্যাথিউয়ের আঘাত ও এর প্রভাবজনিত বিভিন্ন ঘটনায় যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৩৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে অন্ততপক্ষে ১৭ জন নর্থ ক্যারোলাইনার বাসিন্দা।

জরুরি বিভাগের কর্মকর্তারা এরই মধ্যে দুই হাজার জনকে উদ্ধার করেছেন এবং প্রায় চার হাজার মানুষ আশ্রয় কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছেন।

নর্থ ক্যারোলাইনার পূর্বাংশ দিয়ে আড়াআড়ি চলে যাওয়া ৯৫ নম্বর আন্তঃঅঙ্গরাজ্য মহাসড়ক ও আশপাশের প্রধান সড়কগুলো বন্যার কারণে বন্ধ রাখা হয়েছে।

যেসব এলাকা নতুন করে বন্যার হুমকির মধ্যে পড়েছে সেসব এলাকার বাসিন্দাদের এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশ মেনে চলার আহ্বান জানিয়েছেন গভর্নর ম্যাকক্রোরি। পাশাপাশি যেসব এলাকায় বন্যার পানি বৃদ্ধি পাচ্ছে সেসব এলাকায় গাড়ি নিয়ে না যাওয়ার জন্যও আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “অনেক মানুষ মারা গেছেন। আমরা আর কোনো মৃত্যু চাই না।”

মঙ্গলবার দুপুর পর্যন্ত অঙ্গরাজ্যটির পাঁচ লাখ ৩২ হাজার বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুৎ ছিল না, রোববার এ সংখ্যাটি ছিল ২০ লাখ।

নর্থ ক্যারোলাইনার ৩১টি কাউন্টিকে বড় ধরনের দুর্যোগকবলিত এলাকা বলে ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।