চলতি আম মৌসুমে তালা উপজেলাকে কার্বাইড মুক্ত ঘোষণা


346 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
চলতি আম মৌসুমে তালা উপজেলাকে কার্বাইড মুক্ত ঘোষণা
এপ্রিল ২৫, ২০১৬ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান, তালা প্রতিনিধি :
চলতি আম মৌসুমে তালা উপজেলাকে কার্বাইড মুক্ত ঘোষনা করা হয়েছে। রবিবার সকালে তালা শিল্পকলা অ্যাকাডেমি হলরুমে “স্বাস্থ্যসম্মত উপায়ে আম উৎপাদন, পাকানো ও বাজারজাতকরণ বিষয়ে কৃষক প্রশিক্ষন” থেকে আমচাষী, আম ব্যবসায়ী ও উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন যৌথ সিদ্ধান্ত মোতাবেক এই ঘোষনা দেয়া হয়। এরফলে তালার সকল আমচাষী ও ব্যবসায়ীরা এবার সম্পূর্নভাবে মানব দেহের জন্য অত্যান্ত ক্ষতিকর ক্যালসিয়াম কার্বাইড বর্জন করে প্রাকৃতিক ভাবে আম পাকানোর পর বাজারজাত করবে।
তালা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় ও উপজেলা পরিষদের সহযোগিতায় অনুষ্ঠিত কৃষকদের এক দিনের প্রশিক্ষনে সভাপতিত্ব করেন তালা উপজেলা নির্বাহী অফিসার মো. মাহবুবুর রহমান। প্রধান অতিথির বক্তব্য রাখেন তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন তালা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ইখতিয়ার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন্নেছা ও তালা থানার ওসি মো. ছগির মিঞা। কর্মশালায় মাল্টিমিডিয়ার মাধ্যমে বিষয়বস্তুর উপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন তালা উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মো. সামছুল আলম ও বিনেরপোতা ধান গবেষনা ইনষ্টিটিউটের বৈজ্ঞানিক এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আতিকুর রহমান। এছাড়া সভায় সাংবাদিক বি.এম. জুলফিকার রায়হান, উপজেলা আমচাষী সমিতির সভাপতি আলহাজ্ব মো. মোকলেছুর রহমান, সাধারন সম্পাদক মোড়ল আজিজুর রহমান, আমচাষী মো. ইজাহার আলী, কাজী মোস্তাকিম ও ফারুক মোড়ল প্রমুখ বক্তব্য রাখেন।
প্রশিক্ষন শেষে তালা উপজেলা “আম পাকানোতে কার্বাইড মুক্ত” ঘোষনা ছাড়াও বানিজ্যিক ভিত্তিতে ২২ বৈশাখের পূর্বে কোন ব্যবসায়ী বা চাষী গাছ থেকে অপরিপক্ক আম সংগ্রহ করবে না বলে সিদ্ধান্ত গ্রহন করা হয়।