চলে গেলেন সাবেক মিস্টার ইউনিভার্স


373 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
চলে গেলেন সাবেক মিস্টার ইউনিভার্স
জুন ৫, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
চলে গেলেন ভারতের সাবেক মিস্টার ইউনিভার্স এবং এশিয়ান গেমসে তিন বারের বডি বিল্ডিং চ্যাম্পিয়ন মনোহর আইচ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০৪ বছর। পারিবারিক সূত্রে খবর রবিবার দুপুর আড়াইটায় কলকাতার বাগুইআটিতে নিজের বাসায় মারা যান তিনি। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তিনি রেখে গেলেন দুই ছেলে, এক মেয়ে নাতি, নাতনি ও অসংখ্য গুণমুগ্ধদের।

১৯১৩ সালের ১৭ মার্চ বর্তমান বাংলাদেশের কুমিল্লা জেলার সমিত গ্রামে বিশ্বশ্রী জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই শক্তি খেলাগুলি তাঁকে আকৃষ্ট করত। কুস্তি, ভারত্তোলন, লৌহগোলক নিক্ষেপ ইত্যাদি খেলা পছন্দ ককরতেন আর ভালবাসতেন সব খেলার সেরা বাঙালির প্রিয় ফুটবল। দেহের উচ্চতা ছিল ৪ ফুট ১১ ইঞ্চি। এই ছোট দৈর্ঘ্যের কারণে তাঁকে ‘পকেট হারকিউলিস’ নামেও ডাকা হতো।

মনোহর আইচ ১৯৫২ সালে প্রথম বাঙালি বডিবিল্ডার হিসাবে ‘মিস্টার ইউনিভার্স’ খেতাব জয় করেন ছোট-খোটো চেহারার এই মানুষটি। এর আগে ১৯৫১ সালে ফের এই প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান লাভ করেন তিনি। ১৯৫০ সালে মাত্র ৩৬ বয়সে ‘মিস্টার হারকিউলিস’ খেতাব জেতেন। ছোটখাটো চেহারার মানুষ হলেও বাঙালিকে এক উঁচু জায়গায় নিয়ে গেছেন এই মানুষটি। একের পর এক প্রতিযোগিতায় দেশের মুখ উজ্জ্বল করেছেন শতবর্ষ পেরোনো মনোহর আইচ।

১৯৪২ সালে ব্রিটিশ রয়্যাল এয়ার ফোর্সে প্রশিক্ষণ নেন। বয়স বাড়লেও কখনও শরীরচর্চাতে তার কোন ক্লান্তি ছিল না।