চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে অবরোধ, বিক্ষোভ


256 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে অবরোধ, বিক্ষোভ
জানুয়ারি ২৯, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়িয়ে ৩৫ করার দাবিতে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখিয়েছে কয়েকশ চাকরিপ্রার্থী।

তাদের অবরোধের কারণে শুক্রবার বিকাল ৪টা থেকে পৌনে এক ঘণ্টা গুরুত্বপূর্ণ ওই চৌরাস্তায় যান চলাচল বন্ধ থাকে বলে শাহবাগ থানার ওসি আবু বকর সিদ্দিক জানান।

পরে পুলিশ ধাওয়া দিয়ে বিক্ষোভকারীদের মূল রাস্তা থেকে সরিয়ে দিলে বিকাল ৫টার আগে শাহবাগ দিয়ে যান চলাচল স্বাভাবিক হয়।

বেশ খানিকটা সময় যান চলাচল বন্ধ থাকায় শুক্রবার ছুটির দিনেও শাহবাগের আশপাশের সড়কগুলোতে যানজট তৈরি হয়। ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করে নিয়ে যায় পুলিশ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক কামাল তালুকদার ঘটনাস্থল থেকে জানান, ‘সাধারণ ছাত্র-ছাত্রী পরিষদ’ ব্যানারে কয়েকশ শিক্ষার্থী বিকালে শাহবাগে জাতীয় যাদুঘরের সামনে অবস্থান নেন। পরে বেলা ৪টার দিকে তারা শাহবাগ মোড়ে চলে এলে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।

আন্দোলনকারীদের একজন নেতা সেখানে বলেন, সরকার অবসরের বয়সসীমা বাড়িয়ে ৫৭ বছর থেকে ৫৯ বছর করেছে। মুক্তিযোদ্ধাদের জন্য ৬০ বছর করা হয়েছে। শিক্ষকদের ৬৫ বছর ও বিচারপতিদের অবসরের বয়স ৬৭ বছর করা হয়েছে।

“অথচ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা সেই ৩০ বছরই রাখা হয়েছে। এতে দিন দিন বেকারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।”

বিশ্ববিদ্যালয়গুলোতে সেশন জটের কারণে একজন শিক্ষার্থীর লেখাপড়া শেষ করতেই চাকরিতে ঢোকার বয়স ফুরিয়ে আসে অভিযোগ করে এই সীমা বাড়িয়ে ৩৫ বছর করার দাবি জানান তিনি।

কামাল তালুকদার জানান, পুলিশ প্রথমে বুঝিয়ে বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা করেন। কিন্তু আধা ঘণ্টার বেশি সময় পার হয়ে যাওয়ার পর পুলিশ আন্দোলনকারী ধাওয়া দিয়ে সরিয়ে দেয়।

বিক্ষোভকারীরা এরপর জাদুঘরের দিকে সরে গিয়ে সেখানে অবস্থান নেন।

ওসি আবু বকর সিদ্দিক বলেন, “আমরা তিনজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছি। যান চলাচল এখন স্বাভাবিক হয়ে এসেছে।”