চারশ’ বছরের প্রাচীন ঐতিহ্য নগরঘাটা ঈদগাহ


727 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
চারশ’ বছরের প্রাচীন ঐতিহ্য নগরঘাটা ঈদগাহ
অক্টোবর ৩, ২০১৮ ইতিহাস ঐতিহ্য তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার ::
সাতক্ষীরা জেলার তালা উপজেলার পাটকেলঘাটা থানার নগরঘাটা গ্রামের ৪শ’ বছরের পুরাতন ঈদগাহ আজ কালের সাক্ষী। অনেকে এ ঈদগাহকে আবার পাঁচপাড়া ঈদগাহ বলেন। কারণ নগরঘাটা ও পাচপাড়ার মাঝামাঝি মাঠে এর অবস্থান। এ ঈদগাহের পাশে ছিল বিশাল এক বটবৃক্ষ। যার ছায়াতেই স্থানীয় লোকজন ঈদের নামাজ আদায় করতেন। প্রতি বছর দুই ঈদে ২ হাজার মুসলমান এখানে ঈদের নামাজ আদায় করেন।
৩ বছর আগে স্থানীয় ঈদগাহ কমিটি বটবৃক্ষটি বিক্রয় করে তার পাশে নতুন রূপে একটি ঈদগাহ তৈরি করেছেন। যা এখনো নির্মাণাধীন। কিন্তু পুরানো আমলের সেই ঈদগাহটি এখনো অযত্নে অবহেলায় টিকে আছে। প্রাচীন আমলের নির্মিত নিদর্শন হিসেবে কালের সাক্ষী হয়ে আজও দাঁড়িয়ে আছে। সচেতন মহলের দাবি পূরানো আমলে নির্মিত ঈদগাহের ন্যায় নতুন ঈদগাহটির যেন রূপ দেয়া হয়।
স্থানীয় বাসিন্দা কওসার আলি জানান, এই ঈদগাহ সম্পর্কে কোন সঠিক তথ্য আমার জানা নেই। এমনকি আমার বাবাও এই ঈদগাহ সম্পর্কে কোন সঠিক ধারনা দিয়ে যেতে পারেননি। তবে জনশ্রুতি আছে, এই ঈদগাহ নাকি কোন এক পূর্ণিমার রাতে গায়েবীভাবে তৈরি হয়েছিল এবং প্রতি পূর্ণিমার রাতে এইখানে নাকি মুন্ডুকাটা ঘোড়া বিচরণ করত।
আজও এখানে প্রতি সপ্তাহে শুক্রবার জেলার বিভিন্ন এলাকা হতে লোকজন মানত করে ছুটে আসেন। সপ্তাহের এই দিনে পার্শ্ববর্তী এলাকার ছেলে মেয়েরা এখানে জড়ো হয় মানতের হাস, মুরগি ছেড়ে দেয়ার পরে সেগুলো যেই আগে ধরতে পারবে সেই হবে তার অধিকারী। বাড়ি থেকে রান্না করে এখানে এসে শিশুকে জুম্মার আযানের পরে খাওয়ানোর দৃশ্য দেখা যায় প্রতি সপ্তাহে।
##