চার ফরোয়ার্ড নিয়ে নামছে ব্রাজিল


106 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
চার ফরোয়ার্ড নিয়ে নামছে ব্রাজিল
নভেম্বর ২৪, ২০২২ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

২৬ জনের স্কোয়াডে ৯ জন ফরোয়ার্ড দেখেই বোঝা গিয়েছিল, বিশ্বকাপে কোন স্টাইলে খেলতে চায় ব্রাজিল। সার্বিয়ার বিপক্ষে মাঠে নামার আগে সর্বশেষ অনুশীলনে কোচ আদেনর বাক্কে তিতের কৌশল দেখেই আরও স্পষ্ট হওয়া গেছে যে পুরোপুরি আক্রমণ ফরমেশনে নামবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। যেখানে ফরোয়ার্ড থাকবে চারজন।

অবশ্য এমন কিছু যে হতে যাচ্ছে, সেটা অনুমিতই ছিল। ডান উইঙ্গে ভিনিসিয়ুস জুনিয়র ও বাঁ প্রান্ত দিয়ে রাফিনিয়া প্রতিপক্ষের ওপর আক্রমণ শানাবেন। সেন্টার ফরোয়ার্ডের ভূমিকায় থাকবেন রিচার্লিসন। তাঁর পেছনে নেইমার। এবার নেইমারকে একটু পেছনে খেলানো হচ্ছে। যেন তাঁর ওপর চাপ কম পড়ে। তাতে করে তিনি স্বাধীনভাবে খেলতে পারবেন। তাঁকে চাপমুক্ত রাখা হচ্ছে যেন মাঝমাঠে সৃষ্টিশীল হয়ে উঠতে পারেন তিনি। প্রয়োজনে একটু নিচে নেমে রক্ষণেও সহায়তা করতে পারবেন। নেইমারকে এই স্বাধীনতাটুকু দিলে তাঁর সামর্থ্যের সেরাটা বেরিয়ে আসে। কোচ তিতে সে উদ্দেশ্যেই এই ফরমেশন সাজিয়েছেন। তবে আক্রমণ শানানো হবে মূলত দুই উইঙ্গ দিয়ে। অনেক দিন পর কয়েকজন দুর্দান্ত উইঙ্গার পেয়েছে ব্রাজিল। অ্যান্থনি, মার্তেনেল্লি, রদ্রিগোর মতো উইঙ্গার বেঞ্চে বসে থাকবে।

মাঝমাঠে ক্যাসেমিরোর পাশে কে খেলবেন, সেটা নিয়ে ছিল সবার জিজ্ঞাসা। জানা গেছে, কোচ তাঁর পছন্দের লুকাস পাকেতাকেই শুরুর একাদশে নামাচ্ছেন। তরুণ প্রতিভা ব্রুনো গুইমারেস ও ফ্রেড বেঞ্চে থাকবেন। গত সেপ্টেম্বরে ঘানার বিপক্ষে ৩-০ গোলে জেতা এ ম্যাচে এই ফরমেশনে দল সাজিয়েছিলেন তিতে। তখন অবশ্য রক্ষণভাগে এদার মিলিতাও ও অ্যালেক্স তেলেস নেমেছিলেন।

আজ রক্ষণে পরিবর্তন আসছে। দুই সেন্টারব্যাক হলেন মার্কুইনহোস ও থিয়াগো সিলভা। এর মধ্যে ৩৮ বছর বয়সী সিলভা এবারের আসরে ব্রাজিলকে নেতৃত্ব দেবেন। রাইটব্যাক হিসেবে দানিলো ও লেফটে অ্যালেক্স সান্দ্রোর খেলাও নিশ্চিত। এক বছর ধরে এই ফরমেশনেই খেলছে ব্রাজিল। তবে এ সময়ের মধ্যে খেলা ১৫ ম্যাচের অধিকাংশেই শুরুর একাদশে ছিলেন ফ্রেড। গত দুই ম্যাচে নামানো হচ্ছে পাকেতাকে।