চিকিৎসায় নোবেল পেলেন আমেরিকান ও ব্রিটিশ ৩ বিজ্ঞানী


112 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
চিকিৎসায় নোবেল পেলেন আমেরিকান ও ব্রিটিশ ৩ বিজ্ঞানী
অক্টোবর ৫, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তাদের মধ্যে দু’জন আমেরিকান এবং একজন ব্রিটিশ।

আমেরিকান দুই বিজ্ঞানী হলেন হার্ভে জে অলটার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হপটন।

বাংলাদেশ সময় সোমবার বিকেলে সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে নোবেল কমিটি ২০২০ সালে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করে। খবর এপির

নোবেল কমিটি তাদের ঘোষণায় বলেছে, এই তিন বিজ্ঞানী হেপাটাইটিস সি ভাইরাসের গুরুত্বপূর্ণ কিছু বিষয় তুলে এনেছেন। তারা রক্ত ​​পরীক্ষার মাধ্যমেই এই ভাইরাস শনাক্ত এবং নতুন ওষুধ আবিষ্কার করেছেন, যা লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে।

চলতি বছর নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রোনার বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেয়া হবে বলে সম্প্রতি ঘোষণা দেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টে। ফলে এবার পুরস্কার বিজয়ী এই তিন বিজ্ঞানী নোবেলের ১২৪ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি আর্থিক পুরস্কার পাবেন। তার তিনজন পাবেন ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (১১ লাখ ১৮ হাজার ডলার)।

প্রসঙ্গত, পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, সাহিত্য এবং শান্তি এই পাঁচ বিষয়ের ওপর ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। পরবর্তীতে ১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে নোবেল দেওয়া চালু হয়