চীনের প্রতিরক্ষামন্ত্রী ঢাকায়


145 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
চীনের প্রতিরক্ষামন্ত্রী ঢাকায়
এপ্রিল ২৭, ২০২১ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

চীনের স্টেট কাউন্সিলর এবং প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গি ঢাকায় এসে পৌঁছেছেন। ঢাকায় এলে সকাল ১০টা ৪৫ মিনিটের দিকে তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

সফরের শুরুতেই রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানোর কথা চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফেঙ্গহির।

বাংলাদেশ সেনাপ্রধানের সঙ্গে বৈঠক ছাড়াও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন তিনি। বাংলাদেশ ও চীন কভিড-১৯ টিকা সহযোগিতা নিয়ে আলোচনার মধ্যে তার এ সংক্ষিপ্ত সফর হচ্ছে।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং সম্প্রতি বলেছেন, তাদের উন্নয়ন কৌশলগুলো আরও সংযোগ, সহযোগিতা জোরদার এবং বাংলাদেশ-চীন কৌশলগত অংশীদারিত্বের নতুন ফলাফলের জন্য প্রচেষ্টা চালাতে ইচ্ছুক।

তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদকে এক বার্তায় বলেন, ‘চীন ও বাংলাদেশ ঘনিষ্ঠ প্রতিবেশী এবং ঐতিহ্যবাহী বন্ধু। সাম্প্রতিক বছরগুলোতে চীন-বাংলাদেশ সম্পর্ক উন্নয়নের এক গতি উপভোগ করছে, কৌশলগত পারস্পরিক বিশ্বাস জোরদার করা এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অধীনে সহযোগিতা এগিয়ে চলছে।

এ মাসের শুরুতে ভারতীয় সেনাবাহিনীর চিফ অব আর্মি স্টাফ জেনারেল মনোজ মুকুন্দ নরবানও বাংলাদেশ সফর করেছেন।

চীনের প্রতিরক্ষামন্ত্রী ফেঙ্গির বেইজিংয়ে ফেরার আগে মঙ্গলবার ঢাকা থেকে কলম্বো যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ২০১৯ সালের নভেম্বরে চীন সফর করেছিলেন।

২০১৮ সালের ১৯ মার্চ চীনের কংগ্রেসে জেনারেল ফেঙ্গিকে জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়।