চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন কিম


302 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন কিম
মার্চ ২৮, ২০১৮ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
অবশেষে গুঞ্জন সত্যি হলো। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন চীনের রাজধানী বেইজিং সফর করেছেন এবং তিনি চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এর সঙ্গে বৈঠক করেছেন। চীন ও উত্তর কোরিয়ার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বরাত দিয়ে বুধবার এ খবর প্রকাশ করেছে বিবিসি ও সিএনএন।

শিনহুয়ার খবরে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এর সঙ্গে কিম জং উনের সফল বৈঠক হয়েছে বেইজিংয়ে। ২০১১ সালে দায়িত্ব নেওয়ার পর এটাই কিমের প্রথম বিদেশ সফর।

কিম জং উনের এ সফরকে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমানবিক দূর পাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার সম্ভাব্য আলোচনার প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে।

গত সোমবার তিনটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ব্লুমবার্গ প্রথম কিমের বেইজিংয়ে অবস্থান করার কথা জানায়। এছাড়া তখন জাপানের গণমাধ্যমে দাবি করা হয়, উত্তর কোরিয়ার কোনো উচ্চপদস্থ কর্মকর্তা একটি ট্রেনে করে বেইজিংয়ে পৌঁছেছেন। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তাকে অভ্যর্থনা জানানো হয়েছে।

এর আগে জাপানের নিপ্পন নিউজ নেটওয়ার্ক সবুজ রঙের একটি ট্রেনের ভিডিওচিত্র প্রকাশ করে এবং দাবি করে, এই টেনে বেইজিং যাচ্ছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। সংবাদমাধ্যমে বলা হয়, ট্রেনটি কিমের বাবা কিম জং ইলের ব্যবহার করা ট্রেনের মতো দেখতে। ২০১১ সালে কিম জং ইল বেইজিং সফরের সময় এ ট্রেন ব্যবহার করেছিলেন। দেশে ফিরে যাওয়ার পর তার ওই চীন সফরের খবরটি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছিল।