চীনে কাঁকড়া রপ্তানী চালুর দাবীতে সাতক্ষীরায় মানববন্ধন


96 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
চীনে কাঁকড়া রপ্তানী চালুর দাবীতে সাতক্ষীরায় মানববন্ধন
সেপ্টেম্বর ১৫, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আসাদুজ্জামান ::

চীনে কাঁকড়া রপ্তানীর প্রশাসনিক জটিলতা দ্রুত নিরসনের দাবীতে মানববন্ধন কর্মসুচি পালন করেছে সাতক্ষীরার কাঁকড়া ব্যবসায়ী ও খামারীরা। জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির আয়োজনে মঙ্গলবার বেলা ১১ টায় দেবহাটা উপজেলার সখিপুর এলাকায় সাতক্ষীরা-কালিগঞ্জ মহাসড়কে ঘন্টাব্যাপী উক্ত মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
সাতক্ষীরা জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মুজিবর রহমান, সখিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সভাপতি আবু রায়হান তিতু, কাঁকড়া ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি পরিতোষ মন্ডল, সাংগঠনিক সম্পাদক আনন্দ ঘোষ, কোষাধ্যক্ষ পরিতোষ বিশ্বাস, কাঁকড়া খামারী আনারুল ইসলাম প্রমূখ।
মানববন্ধনে বক্তারা বলেন, সাতক্ষীরাা জেলা থেকে প্রতিবছর প্রায় দুই হাজার কোটি টাকা মুল্যের কাঁকড়া চীন দেশে রপ্তানী হলেও বর্তমানে মহামারী করোনা ভাইরাসের কারনে টানা প্রায় ৫ মাসের অধিক সময় চীনে কাকড়া ও কুঁচে রপ্তানী কার্যক্রম বন্ধ রয়েছে। এতে করে একদিকে যেমন সরকার কোটি কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন কাঁকড়া শিল্পের সাথে সম্পৃক্ত জেলার লক্ষাধিক পরিবার। রপ্তানী কার্যক্রম বন্ধ থাকায় ব্যাংক ঋনের চাপ আর পরিবার পরিজন নিয়ে রীতিমত তারা হিমসিম খাচ্ছেন।
বক্তারা এ সময় কাঁকড়া শিল্পকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে এবং সংশ্লিষ্ট লক্ষ লক্ষ ব্যবসায়ী ও খামারীদের জীবন জীবিকা স্বাভাবিক করতে অবিলম্বে চীন দেশে কাঁকড়া রপ্তানী কার্যক্রম চালুর দাবীতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেছেন।

##