চোখের জন্য উপকারী মসুর ডাল


470 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
চোখের জন্য উপকারী মসুর ডাল
মে ৯, ২০১৮ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
মসুর ডাল পুষ্টিগুণে সমৃদ্ধ একটি খাবার। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এ কারণে প্রাচীনকাল থেকেই এই ডালটি উপমহাদেশে বেশ সমাদৃত। এক কাপ মসুর ডালে ২৩০ ক্যালরি, ১৫ গ্রাম ফাইবার এবং প্রায় ১৭ গ্রাম প্রোটিন রয়েছে।

মসুর ডালে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এটি খাবার ধীরে ধীরে হজম হতে সাহায্য করে। এটি খেলে হঠাৎ করে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার আশঙ্কা কম থাকে। এজন্য ডায়বেটিস রোগীদের জন্য এটি উপকারী।

আবার প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে মসুরের ডাল শরীরে কোলেষ্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণ করে। সেই সঙ্গে শরীরের অতিরিক্ত কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। এভাবে মসুর ডাল শরীরে রক্তপ্রবাহ উন্নত করে এবং হৃদরোগের ঝুঁকি কমায়।

মসুর ডাল ওজন কমানোর ক্ষেত্রেও বেশ কার্যকরী। এতে পর্যাপ্ত পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে,যা দীর্ঘক্ষণ পেট ভরা অনুভূত হতে সাহায্য করে। এতে ফ্যাটও অনেক কম থাকে। এক কাপ পরিমাণ মসুরের ডালে প্রয়োজনীয় ভিটামিন, প্রোটিন এবং অন্যান্য পুষ্টি উপাদান থাকে।

মসুর ডালে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের সেল ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বাঁচায়। এতে থাকা পুষ্টি উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ত্বক সুন্দর ও সজীব রাখতে মসুর ডাল বেটে মুখে লাগাতে পারেন।

এই ডালে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অন্যান্য পুষ্টি উপাদান যেমন-ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম থাকায় এটি দাঁতের সুরক্ষা করে। সেই সঙ্গে হাড়ও মজবুত রাখে।

মসুর ডালে প্রচুর পরিমাণে ভিটামিন এ , সি থাকে -যা চোখের জন্য খুবই উপকারী। কারও চোখ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকলে প্রতিদিন এক কাপ পরিমাণ মসুর ডাল খেতে পারেন। উপকার পাবেন।

সূত্র : এনডিটিভি