ছয় দফা বাঙালি জাতির ম্যাগনাকার্টা : প্রধানমন্ত্রী


73 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ছয় দফা বাঙালি জাতির ম্যাগনাকার্টা : প্রধানমন্ত্রী
জুন ৭, ২০২২ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ছয় দফা বাঙালি জাতির ম্যাগনাকার্টা। এই পথ ধরেই ১৯৭১ সালের স্বাধীনতা এসেছে। ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষ্যে মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু এভিনিউতে দলীয় কার্যালয়ে আওয়ামী লীগের আলোচনা সভায় গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

সরকার প্রধান বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর এই দেশে স্থিতিশীলতা এসেছে। গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশ উন্নত হচ্ছে। তারপরও এই সরকারকে উৎখাতের হুমকি দেয়া হচ্ছে।
যুদ্ধের কারণে অনেক উন্নত দেশ হিমশিম খাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক দেশের জিনিসপত্রের দাম বেড়েছে কিন্তু বাংলাদেশে জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করা হচ্ছে, প্রণোদনা দেয়া হচ্ছে। তারপরেও কেউ যদি গোলমাল সৃষ্টির চেষ্টা করে তাহলে দেশের অবস্থা কী হতে পারে ভেবে দেখার জন্য সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় শেখ হাসিনা আরও বলেন, ছয় দফার লক্ষ্যই ছিল মানুষকে স্বাধীনতার চেতনায় সম্পূর্ণভাবে প্রস্তুত করা। মুক্তিযুদ্ধে অংশগ্রহণের জন্য প্রস্তুত করার ম্যাগনাকার্টা ছিল এই ছয় দফা। যার কারণেই মানুষ সেভাবে নিজেদের তৈরি করেছিল।

তিনি বলেন, আজকে আমরা আন্দোলন-সংগ্রাম, জেল-জুলুম যাই ভোগ করি, দেশে স্থিতিশীলতা আমরাই আনতে পেরেছি। ২০০৮ সালে নির্বাচনে বিজয় লাভ করেছিলাম বলেই ২০২২ সাল পর্যন্ত একটা ধারাবাহিকতা ছিল। স্বাধীনতার পর দীর্ঘ সময় একটি গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই দেশে এই উন্নয়ন সম্ভব হয়েছে।