‘জঙ্গিবাদ রুখতে বিজ্ঞান চর্চা অত্যন্ত জরুরী’


1170 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
‘জঙ্গিবাদ রুখতে বিজ্ঞান চর্চা অত্যন্ত জরুরী’
জানুয়ারি ৭, ২০১৭ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

ইব্রাহিম খলিল ::
তরুণদের নিয়ে সাতক্ষীরার দেবহাটার খান বাহাদুর আহসানুল্লাহ কলেজে বেসরকারি গবেষনা প্রতিষ্ঠান বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সটিটিউটের আয়োজনে তিনদিনব্যাপী কর্মশালা শনিবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে। কর্মশালায় প্রধান আলোচক ছিলেন আমেরিকায় নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত বিশিষ্ট কুটনীতিক এম. হুমায়ুন কবির। হুমায়ুন কবির তার আলোচনায় বলেন, বাংলাদেশের জঙ্গিবাদ ও সহিংসতার যে দুরারোগ্য ব্যাধি তরুণদের উপর ভর করার চেষ্টা করেছে তা থেকে মুক্ত করতে জ্ঞান বিজ্ঞান চর্চা অত্যন্ত জরুরী। বিজ্ঞানমুখী চিন্তনশীল যুবসমাজ মানুষের কল্যাণে সদা সচেষ্ট থাকে। আজকের যুগ তথ্য প্রযুক্তি’র যুগ। এ সময়কে কাজে লাগিয়ে তথ্য প্রযুক্তি বিজ্ঞানকে যুবসমাজ যাতে নিজেদের স্বয়ংসম্পূর্ণ হিসেবে প্রস্তুত করতে পারে তার জন্য তিনি সমাজের সকলকে তরুণদের পাশে  থাকবার জন্য উদাত্ত আহবান জানান। তিনি বলেন, সবাইকে মনে রাখতে বিজ্ঞানমুখী যুবসমাজ গড়ে তোলা খুব সহজ কথা না। এর জন্য দরকার সরকারি বেসরকারি সমন্বিত উদ্যোগ।
‘শান্তি প্রতিষ্ঠা ও সামাজিক সক্ষমতা বৃদ্ধিতে যুব সমাজের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় সভাপতিত্ব করেন দেবহাটার খান বাহাদুর আহসানুল্লাহ কলেজের অধ্যক্ষ রিয়াজুল ইসলাম। আলোচনা করেন পররাষ্ট্র মন্ত্রলায়ের সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তা, বিশিষ্ট কুটনীতিক মোহাম্মদ হুমায়ুন কবির, উন্নয়ন গবেষক আশীষ বনিক, সৈয়দ হাবিব, বি ই আই’র স্থানীয় কর্মকর্তা সাংবাদিক আমিনা বিলকিস ময়না প্রমুখ। কর্মশালার প্রারম্ভিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহাদাত হোসেন।
কর্মশালায় উপজেলার দুইটি কলেজ ও দুইটি আলিম মাদ্রাসার নির্বাচিত শিক্ষার্থী ও শিক্ষকরা অংশগ্রহণ করেন। কর্মশালা চলবে তিনদিন।