জলবায়ু চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সুর বদল


260 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জলবায়ু চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সুর বদল
সেপ্টেম্বর ১৮, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
জলবায়ু পরিবর্তনের বিষয়ে আন্তর্জাতিক চুক্তির সঙ্গে যুক্তরাষ্ট্র আবারো জড়িত হতে ইচ্ছুক এমন একটি ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তিতে অন্তর্ভুক্ত রাখার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প এখনো খোলামনে রয়েছেন।

টিলারসন ধারণা দেন, নিজেদের অনুকূল শর্ত পেলে তারা এই চুক্তি নিয়ে আবারো আলোচনা করতে পারে। খবর বিবিসির

এর আগে যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তি থেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই ঘোষণার দেওয়ার পর বিশ্বব্যাপী ব্যাপক সমালোচনার মুখে পড়ে ট্রাম্প প্রশাসন।

টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে টিলারসন বলেন, যুক্তরাষ্ট্রের জন্য সুষ্ঠু এবং ভারসাম্যপূর্ণ শর্ত যদি গ্রহণ করা সম্ভব হয় তাহলে প্রেসিডেন্ট ট্রাম্পও তার অংশীদারদের সঙ্গে এবিষয়ে কাজ করতে আগ্রহী।

তিনি বলেন, কার্বন নিঃসরণ কমানোর জন্য সবচেয়ে বড় দুই অর্থনীতি, যুক্তরাষ্ট্র এবং চীনের জন্য যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সেটি ভারসাম্যপূর্ণ হয়নি।

তবে প্যারিস চুক্তিতে যুক্তরাষ্ট্র থাকবে কিনা তার সরাসরি জবাব দেননি টিলারসন।

এর আগে শনিবার ইউরোপীয় ইউনিয়নের জলবায়ুবিষয়ক প্রধান মিগুয়েল অ্যারিয়াস বলেন, যুক্তরাষ্ট্র পুরো প্যারিস চুক্তি পুনর্বিবেচনা করতে চায় না, তবে তারা শর্তাবলীতে কিছু পরিবর্তন চাচ্ছে। যদিও সেদিন বিকেলেই হোয়াইট হাউসের এক মুখপাত্র বলেন, প্যারিস চুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান পরিবর্তন হয়নি।