জাতিসংঘভুক্ত ১০ শতাংশ রাষ্ট্রের নেতৃত্বে নারীরা


331 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জাতিসংঘভুক্ত ১০ শতাংশ রাষ্ট্রের নেতৃত্বে নারীরা
আগস্ট ১০, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
জাতিসংঘের ১০ শতাংশ সদস্য রাষ্ট্রে নেতৃত্ব দিচ্ছেন নারীরা। পিও রিসার্চ সেন্টারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর এএফপি’র।

পিও রিসার্চ সেন্টারের এই প্রতিবেদনে নারী নেতৃত্বে এগিয়ে থাকা বাংলাদেশের কথাও বলা হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়, অ্যাঞ্জেলা মার্কেল, হিলারি ক্লিনটন, ও তেরেসার মতো নেতারা সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন। হিলারি যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী। জয়ী হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট।

প্রতিবেদনে লৌহমানবী মার্গারেট থ্যাচারের কথা উল্লেখ করে বলা হয়, তিনি ১৯৭৯ সালে ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েছিলেন। এরপর গত মাসে তেরেসা মে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন। প্রতিবেদনে অ্যাঞ্জেলা মার্কেলের বিষয়ে বলা হয়, তিনি ২০০৫ সাল থেকে জার্মানির নেতৃত্ব দিচ্ছেন। ওই সময় থেকে দক্ষিণ কোরিয়া, চিলি, ব্রাজিল, বাংলাদেশ ও লাইবেরিয়াতেও নারীরা নেতৃত্ব দেন।

২০০৫ সালের পর বিশ্বে নারী নেতৃত্ব দ্বিগুণ হয়েছে। নারী নেতৃত্ব এসব দেশের চেয়ে আবার দক্ষিণ-দক্ষিণ পূর্ব এশিয়া ও দক্ষিণ আমেরিকা এগিয়ে রয়েছে। জাতিংঘের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, ফিনল্যান্ড, নরওয়ে এবং আইসল্যান্ড নারী নেতৃত্বকে সুন্দরভাবে ব্যবহার করতে পেরেছে।