জাতীয় বাজেটে দলিতদের জন্য পর্যাপ্ত বরাদ্দ রাখার দাবীতে তালায় মানববন্ধন


99 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জাতীয় বাজেটে দলিতদের জন্য পর্যাপ্ত বরাদ্দ রাখার দাবীতে তালায় মানববন্ধন
ফেব্রুয়ারি ২৭, ২০২১ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

জাতীয় বাজেটে সমাজের পিছিয়ে পড়া দলিত জনগোষ্ঠির জন্য প্রয়োজনীয় বরাদ্দ রাখার দাবীতে তালায় মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। শনিবার (২৭) ফেব্রুয়ারী সকালে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন এবং উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থার আয়োজনে তালা উপজেলা পরিষদের সামনে মানববন্ধন করা হয়।
এসময়, বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর সাতক্ষীরা জেলা সভাপতি দিলিপ দাস, তালা উপজেলা সভাপতি স্বরশতী দাশ, সাংবাদিক বাহারুল ইসলাম, এনজিও প্রতিনিধি জুয়েল সরকার ও অলোক দাস প্রমুখ বক্তব্য রাখেন।
মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে বসবাসরত ৬৫ লক্ষ দলিত নাগরীকদের সমাজে নানান ভাবে বৈষম্য নির্যাতনের শিকার হতে হয়। এক্ষেত্রে দলিত নারীরা বেশি নির্যাতন এবং বৈষম্য’র শিকার হন। এই অবস্থা থেকে উত্তরণ’র জন্য সরকার ২০১৩-১৪ অর্থ বছর থেকে জাতীয় বাজাটে বিশেষ বরাদ্দ রেখে আসছেন। কিন্তু তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। এজন্য আসন্ন ২০২১-২২ অর্থ বছরে জাতীয় বাজেটে বাংলাদেশের সকল দলিত জনগোষ্ঠীর জীবন-মানের উন্নয়নে ৫শ কোটি টাকা বরাদ্দ প্রদানের জন্য দাবী জানানো হয়। মানববন্ধনে তালা উপজেলার বিভিন্ন এলাকার দলিত জনগোষ্ঠীর নারী ও পুরুষরা উপস্থিত ছিলেন।

#