জাপানে কর্মব্যস্ত শেখ হাসিনা


360 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জাপানে কর্মব্যস্ত শেখ হাসিনা
মে ২৭, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক:
জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ কর্মসূচিতে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সকালে সম্মেলনস্থলে পৌঁছেছেন। জাপানের সৌন্দর্যমণ্ডিত উপদ্বীপ ইসে-শিমায় এখন বিশ্বের সাত প্রধান শক্তিশালী দেশের শীর্ষ নেতারা অবস্থান করছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে তার কর্মব্যস্ত দিন কাটছে। তিনি অংশ নিচ্ছেন আউটরিচের দুটি অধিবেশনে। এছাড়াও বিকেলে জি-৭ এর শীর্ষ নেতা ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা।

এর আগে বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফর সঙ্গীরা বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ভিভিআইপি ফ্লাইটে জাপানের নাগোয়া পৌঁছান। তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি ১০৭৮ ‘আকাশ প্রদীপ’ বৃহস্পতিবার (২৬ মে) স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টায় দেশটির নাগোয়া প্রদেশের চুবু সেন্ট্রায়ার আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখান থেকে মোটর শোভাযাত্রসহকারে নাগোয়ার হোটেল হিলটনে যান প্রধানমন্ত্রী। সেখানে রাত্রিযাপন করে শুক্রবার সকাল পৌনে সাতটার দিকে নাগোয়া থেকে ইসে-শিমার উদ্দেশ্যে যাত্রা করেন। সকাল সোয়া ৯টা নাগাদ ইসে-শিমা পৌঁছে সরাসরি যান শিমা-কানকো হোটেলে। সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তাকে শুভেচ্ছা জানান জাপানের প্রধানমন্ত্রী এবারেরর জি-৭ সম্মেলনের মূল আয়োজক শিনঝো আবে। তারই সরাসরি নিমন্ত্রণে এ বছর জি-৭ এর আউটরিচ অধিবেশনগুলোতে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জি-৭ শীর্ষ সম্মেলনের পাশাপাশি এই আউটরিচের এসব অধিবেশন চলছে।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ইসে-শিমাতে অনুষ্ঠেয় জি-৭ এর আউটরিচ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং উন্নত অবকাঠামো বিনির্মাণে সহযোগিতা সংশ্লিষ্ট চারটি মৌলিক বিষয়ে আলোচনায় নেতৃত্বশীল ভূমিকা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

সামিটে দ্য গ্রুপ অব সেভেন (জি-৭) এর সদস্য রাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্স পে্রসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, ইতালির প্রেসিডেন্ট মাত্তিও রেনজি, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জাপানের প্রধানমন্ত্রী শিনঝো আবে অংশ নিচ্ছেন। আর আউটরিচ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও রয়েছেন লাও পিডিআর, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা ও শাদ’র সরকার কিংবা রাষ্ট্রপ্রধানরা। বিশেষভাবে আমন্ত্রিত হয়ে আরও থাকছেন জাতিসংঘ মহাসচিব এবং বিশ্ব ব্যাংক, এডিবি ও আইএমএফ’র প্রেসিডেন্টরা।###