জাবিতে ভর্তি পরীক্ষা শুরু আজ


275 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জাবিতে ভর্তি পরীক্ষা শুরু আজ
অক্টোবর ২৫, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ju
ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ রবিবার। প্রতিদিন ছয়টি সিফটে এ ভর্তি পরীক্ষা চলবে আগামী ২ নভেম্বর পর্যন্ত। এ বছর ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়ছেন গড়ে প্রায় ১১৪ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সদস্য সচিব উপ-নিবন্ধক (শিক্ষা) মোহাম্মদ আলী জানান, এবছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে মোট দুই লাখ ২৬ হাজার পাঁচশ ৭২ জন শিক্ষার্থীর আবেদন গ্রহণ করা হয়েছে।

এর বিপরীতে বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদ ও দুইটি ইনস্টিটিউটে মোট আসন ছিল ১৯৫৫ টি। এ বছর আরো ৪৫টি আসন বৃদ্ধি করে মোট আসন সংখ্যা ২০০০ করা হয়েছে।

এর মধ্যে জীববিজ্ঞান অনুষদে আসন প্রতি সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। এ অনুষদে প্রতি আসনের বিপরীতে পরীক্ষা দেবে একশ ১২ জন। অনুষদটির তিনশ ৬৫টি আসনের জন্য আবেদন করেছেন ৪১ হাজার ৭৯ জন।

অন্য অনুষদগুলোর মধ্যে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে চারশ ৫০টি আসনের জন্য ৩৮ হাজার আটশ ৫০টি, সমাজবিজ্ঞান অনুষদের তিনশ ৫৫টি আসনে ১৮ হাজার আটশ ৫২টি, বিজনেস স্টাডিজ অনুষদের দুইশটি আসনে ১৮ হাজার চারশ ৭২টি, আইন অনুষদে ৫৫টি আসনে ১৫ হাজার একশ ৬৭টি, আইবিএ-জেইউ ইনস্টিটিউটে ৫০টি আসনে ছয় হাজার চারশ ৪৮টি এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)-তে ৫০টি আসনে ১২ হাজার সাতশ ৯১টি আবেদন জমা পড়েছে।

অন্যদিকে, এবছর কলা ও মানবিক অনুষদের পরীক্ষা বিভাগ ভিত্তিতে অনুষ্ঠিত হবে। এই অনুষদের অধীনস্ত ৯টি বিভাগের মধ্যে সর্বোচ্চ আবেদন পড়েছে আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগে। এই বিভাগে প্রতি আসনের বিপরীতে লড়বে তিনশ পাঁচজন। বিভাগটির ৬০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১৮ হাজার তিনশ ৫১টি।

অন্য আটটি বিভাগের মধ্যে ইংরেজি বিভাগে ৬৫টি আসনে ১৩ হাজার ছয়শ ৭৮টি, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ৪৫টি আসনে ১৩ হাজার দুইশ তিনটি, ইতিহাস বিভাগে ৬৫টি আসনে আট হাজার পাঁচশ ৭৭টি, দর্শন বিভাগে ৭০টি আসনে পাঁচ হাজার দুইশ ৭৮টি, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে ৩০টি আসনে দুই হাজার একশ ছয়টি, প্রত্নতত্ত্ব বিভাগে ৪৫টি আসনে চার হাজার একশ ৫২টি, বাংলা বিভাগে ৬৫টি আসনে আট হাজার একশ ৯৩টি এবং চারুকলা বিভাগে ৩০টি আসনে এক হাজার তিনশ ৭৫টি আবেদন জমা পড়েছে।

ভর্তি পরীক্ষায় জালিয়াতির ব্যাপারে উপ-নিবন্ধন (শিক্ষা) মোহাম্মদ আলী বলেন, “ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য আমরা পরীক্ষার হলে ক্যালক্যুলেটর, মোবাইল ফোনসহ যেকোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস নিষিদ্ধ করেছি। কেউ অসদুপায় অবলম্বন ও ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করলে তার বিরুদ্ধে পরীক্ষা বাতিলসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।”

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.juniv.edu) থেকে জানা যাবে।
—সুত্র:-বাংলাদেশ প্রতিদিন।