জিহাদি জনের মৃত্যু নিশ্চিত করল আইএস


327 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জিহাদি জনের মৃত্যু নিশ্চিত করল আইএস
জানুয়ারি ২০, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) তাদের দলের অন্যতম সদস্য জিহাদি জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। খবর বিবিসর।

আইএসের অনলাইন ম্যাগাজিন ‘দাবিক’ এক খবরে জানিয়েছে, সিরিয়ায় আইএস জঙ্গীদের শক্তিশালী ঘাঁটি রাকা’য় এক ড্রোন হামলায় ‘জিহাদী জনের মৃত্যু হয়েছে। আইএস যে সকল বন্দীদেরকে শিরশ্ছেদ করতো সেগুলোর ভিডিওচিত্রে জনকে জল্লাদের ভূমিকায় দেখা গেছে।

ইসলামিক স্টেট এর প্রোপাগান্ডা ম্যাগাজিন দাবিক-এ ‘জিহাদী জন’ এর মৃত্যুর খবর জানিয়ে তার জন্য একটি ওবিচুয়ারি বা শোকসংবাদ প্রকাশ করা হয়েছে।

এর আগে, গত নভেম্বরে যুক্তরাষ্ট্র সামরিক বাহিনী দাবী করেছিল যে, ‘যৌক্তিকভাবে তারা নিশ্চিত’ যে ড্রোন হামলায় রাকায় জিহাদী জন নিহত হয়েছে। এক বিবৃতিতে কর্নেল স্টিভেন ওয়ারেন বলেন, বিমান হামলায় জিহাদী জনের মৃত্যুর খবর প্রতিষ্ঠানিকভাবে আসতে আরও সময় লাগবে। কিন্তু তিনি দাবি করেন, আমেরিকা নিশ্চিত ওই হামলায় জনের মৃত্যু হয়েছে।

এদিকে, জনের মৃত্যু নিশ্চিত করে একই কথা বলছে দাবিক। এতে বলা হয়, জিহাদী জন বা মোহাম্মেদ এমাওয়াজি যে গাড়িতে ছিল সেটিকে লক্ষ্য করে যখন ড্রোন হামলা করা হয় তখন গত ১২ই নভেম্বরে সে নিহত হয়।

প্রসঙ্গত, ২০১৪ সালে ইসলামিক স্টেট-এর এক ভিডিওতে মুখোশ পড়া অবস্থায় তাকে প্রথম দেখা যায়। সেই ভিডিওটি ছিল মার্কিন সাংবাদিক জেমস ফলেয়-এর শিরশ্ছেদ করার দৃশ্য। এরপর একে একে মার্কিন সাংবাদিক স্টিভেন সট্লফ, ডেভিড হেইনজসহ আরো বেশ কয়েকজনকে শিরশ্ছেদ করার ভিডিওতে জিহাদী জনকে দেখা যায়।

জিহাদী জন বা মোহাম্মেদ ইমাওয়াজির জন্ম কুয়েতে, ১৯৮৮ সালে। পরে ১৯৯৪ সালে মাত্র ছয় বছর বয়সে ব্রিটেনে আসা মোহাম্মেদ ইমাওয়াজি কম্পিউটার প্রোগ্রামিং নিয়ে স্নাতক করেছিলেন।