জীবনটাকে পূর্ণ করতে ৭টি কাজ করুন


405 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জীবনটাকে পূর্ণ করতে ৭টি কাজ করুন
আগস্ট ৭, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক
আপনি পেশাজীবনে কতটা সফল বা কি পরিমাণ অর্থ উপার্জন করেন, তা কোনো বিষয় নয়। জীবনে পূর্ণতা এসেছে কিনা এমন অনুভূতি পেতে পারেন আরো কিছু কাজের মাধ্যমে। স্রেফ ধনী হওয়া অথবা খ্যাতি কামানোর পরও জীবনের পূর্ণতা নাও অনুভূত হতে পারে। কারো জীবনে পূর্ণতা আনতে সহায়ক ৭টি সহজ কাজ নিয়ে নিচে আলোচনা করা হলো :

সত্যিকার ভালোবাসার খুঁজ : স্রেফ প্রেমিক বা প্রেমিকার কথাই বলা হচ্ছে না। কারণ এদের ছাড়া যে জীবনে পূর্ণতা আসবে না তা নয়। সত্যিকার বন্ধু, শুভাকাঙ্ক্ষী, স্বজনকে পাশে পাওয়ার মাধ্যমেও জীবনের পূর্ণতা অনুভূত হতে পারে। খাঁটি ভালোবাসা খুঁজে পাওয়া জীবনের পূর্ণতা লাভের একটি অনুষঙ্গ।

স্বপ্নপূরণ  : যেকোনো স্বপ্ন এ তালিকায় থাকতে পারে। মঞ্চে উঠে গান গাওয়া যেমন স্বপ্ন হতে পারে, তেমনি ধনী হয়ে ওঠাও স্বপ্ন হতে পারে। ছোট হোক বা বড়, যেকোনো স্বপ্ন পূরণের মাধ্যমে পূর্ণাঙ্গ জীবনের দেখা মিলতে পারে।

অন্যের প্রয়োজনে সাহায্য করা : একজন আশ্রয়হীনকে আশ্রয় দিলেন। অথবা ক্ষুধার্তের ক্ষুধা নিবারণ করার মাধ্যমে পূর্ণ জীবনের তৃপ্তি পেতে পারেন। কাউকে পরীক্ষায় ভালো ফল করতে পরামর্শ দিলেন বা ভুল পথে পা বাড়ানো মানুষটিকে সঠিক পথ দেখালেন। এ সকল কাজে এমন এক তৃপ্তি পাবেন যা জীবনকে অনন্য করে দেবে।

পৃথিবী সম্পর্কে জ্ঞানলাভ : এই বিশ্ব বা মহাবিশ্ব সম্পর্কে যাবতীয় জ্ঞান লাভ করা সম্ভব নয়। কিন্তু এমন বিষয় রয়েছে যা জানার ফলে বড় অন্ধকার থেকে বেরিয়ে আসতে পারেন। অথবা আগ্রহের যেকোনো একটি বিষয় সম্পর্কে যতটুকু সম্ভব জানতে থাকুন। প্রিয় বিষয় নিয়ে জ্ঞান লাভের কারণে জীবনটাকে পূর্ণ মনে হবে।

স্বাধীনতা : এখানে কেবল পরাধীন মানুষের কথাই বলা হচ্ছে না। স্বাধীন দেশের নাগরিক হয়েও আপনার ব্যক্তিগত স্বাধীনতা নানাভাবে অন্যের দখলে থাকতে পারে। জীবনটাকে যেভাবে এগিয়ে নিতে চান, যে পথে স্বাধীনভাবে এগোতে না হতে পারলে পরাধীনতায় থেকে যাবেন। এই অধীনতা থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করুন। সফল হলেই জীবনটাকে পূর্ণ মনে হবে।

নিজের জন্য একান্ত সময় : অতিব্যস্ত মানুষ কিছু একান্ত সময় খুঁজে পাওয়ার মাধ্যমে জীবনের পূর্ণতা পেতে পারেন। যারা কাজে সদাব্যস্ত থাকেন, তাদের কাছে জীবনের সবচেয়ে আকাঙ্ক্ষীত বিষয় নিজের জন্যে কিছু সময় আলাদা করে পাওয়া। তাই নিয়মিত কিছু সময় একান্তে কাটানোর ব্যবস্থা  করুন। জীবনটা এবার পূর্ণ হয়েছে বলে মনে হবে।

খুঁটিনাটি তৃপ্তি : কিছু কাজ আছে যাকে দোষপূর্ণ তৃপ্তি বলা যায়। যেমন বেশ কিছু সময় অলস পড়ে থেকে টেলিভিশনের প্রিয় অনুষ্ঠান দেখা। স্বাস্থ্যকর না হলেও প্রিয় খাবারটি তৃপ্তি নিয়ে খেলেন। এ কাজগুলো তৃপ্তিতে পূর্ণতা এনে দিতে পারে। এসব কাজ থেকে সব সময় বিরত থাকতে নেই। সূত্র : ইন্টারনেট