জুলহাজ ও তনয় হত্যার প্রধান সন্দেহভাজন গ্রেফতার


280 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জুলহাজ ও তনয় হত্যার প্রধান সন্দেহভাজন গ্রেফতার
জানুয়ারি ১৬, ২০১৯ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
রাজধানীর কলাবাগানে ইউএসএইড কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব তনয়কে হত্যার ঘটনায় প্রধান সন্দেহভাজন আসামিকে গ্রেফতার করা হয়েছ।

মঙ্গলবার রাতে গাজীপুরের টঙ্গী এলাকা থেকে আসাদুল্লাহ (২৫) নামের ওই যুবককে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার মাসুদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

২০১৬ সালের ৫ এপ্রিল কলাবাগানের উত্তর ধানমণ্ডির ৩৫ নম্বর বাসায় ঢুকে জুলহাজ মান্নান ও মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করা হয়। সমকামীদের অধিকার নিয়ে কাজ করতেন তারা।

শিক্ষামন্ত্রী দীপু মনির খালাত ভাই জুলহাজ (৩৫) সাবেক মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনার প্রটোকল কর্মকর্তা ছিলেন। পরে তিনি যোগ দেন উন্নয়ন সংস্থা ইউএসএইডে। এছাড়া তিনি ‘রূপবান’ নামে একটি সাময়িকীর সম্পাদনায় যুক্ত ছিলেন।

পুলিশ জানিয়েছ, এ হত্যাকাণ্ডে সরাসরি অংশ নিয়েছিল আনসার আল-ইসলামের (সাবেক আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) পাঁচ দুর্ধর্ষ জঙ্গি। তাদের প্রশিক্ষণ, অর্থ, অস্ত্রদাতাসহ হত্যাকাণ্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিল এবিটির ১২ সদস্য।

দায়িত্বশীল সূত্র জানায়, জুলহাজ মান্নান ও মাহবুব তনয় হত্যার আগে বড় ধরনের সাংগঠনিক ফান্ড গড়ে তোলে এবিটি। এর নেতৃত্বে ছিল মেজর (বরখাস্ত) জিয়া। হত্যা মিশনের আগে রাজধানীর একটি বাসায় বৈঠক করে এবিটি টার্গেট লিস্ট তৈরি করেছিল তাদের।