জেনে নিন দেশের হয়ে বড় মঞ্চে মেসি-রোনালদোর পরিসংখ্যান


204 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জেনে নিন দেশের হয়ে বড় মঞ্চে মেসি-রোনালদোর পরিসংখ্যান
জুলাই ৩, ২০২১ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

বিশ্ব ফুটবলের দুই মহাতারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। বিগত এক দশকেরও বেশি সময় ধরে তারা মাতিয়ে রেখেছেন বিশ্বের ফুটবল মঞ্চকে। করোনাকালে ইউরো কাপ ও কোপা আমেরিকার মতো ফুটবলের উত্তেজনাপূর্ণ প্রতিযোগিতায় নিজ নিজ দেশের হয়ে অংশ নেন এই দুই মহাতারকা।

বেলজিয়ামে সাথে ১-০ গোলে হেরে শেষ হয়েছে পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর এবারের ইউরো যাত্রা। অন্যদিকে দেশের হয়ে শিরোপা না জেতার কলঙ্ক মোচন করতে কোপা আমেরিকাকে পাখির চোখ করে এখনও টুর্নামেন্টে টিকে আছেন মেসি।
দেশের হয়ে বড় মঞ্চে নিঃসন্দেহে রোনালদোকে এগিয়ে রাখবেন যে কেউ। কিন্তু কম যান না মেসিও। সময়ের সেরা এই দুই ফুটবল মহারথীর বড় মঞ্চে পারফরম্যান্সের ফারাক আসলে কতখানি? শিরোপা পাওয়ার বিচারে রোনালদো এগিয়ে নিঃসন্দেহে। বড় মঞ্চে পারফরম্যান্সের পরিসংখ্যানে রোনালদোর চেয়ে মেসি কতটা পিছিয়ে তা আজ জেনে নিন।

আন্তর্জাতিক ফুটবলের বড় তিন আসর বিশ্বকাপ, ইউরো আর কোপা আমেরিকা। দুই মহাদেশের দুই তারকাই খেলেন তিনটির মধ্যে দুটি করে আসরে। রোনালদো খেলেন না কোপা আর মেসি খেলেন না ইউরো।

দু’জনই জাতীয় দলের হয়ে মাঠে নেমেছেন সমান চার বিশ্বকাপে। যেখানে গোলের হিসেবে এগিয়ে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দলের হয়ে বিশ্বকাপে তার ঝুলিতে আছে সাত গোল। এক গোল কম নিয়ে একটু পিছিয়ে লিওনেল মেসি। ২০১৪ সালের বিশ্বকাপে আর্জেন্টিনার ফাইনালে উঠার আসরে বিশ্বকাপে নিজের সর্বোচ্চ চার গোল করেন আর্জেন্টাইন সুপারস্টার। অন্যদিকে রোনালদো সর্বোচ্চ তিন গোল করেন ২০১৮ বিশ্বকাপে।

দুই মহাতারকার একজন খেলেন ইউরো, অন্যজন খেলেন কোপা আমেরিকা। কোপায় মেসি গোল করেছেন ১২টি। আর রোনালদো ১৪ গোল করেছেন ইউরোতে।

সব মিলিয়ে বড় মঞ্চে রোনালদোর ২১ গোলের চেয়ে ৩ গোল কম নিয়ে বড় মঞ্চে খেলছেন আর্জেন্টাইন সুপারস্টার। বড় মঞ্চের গোলখরা ফুটবলের এই রাজপুত্রের জন্য বহুদিনের অভিশাপ হলেও যোগ্যতা আর মেধায় এই ফারাক যে শুধু এক ম্যাচের ব্যাপার তা তর্কাতীতভাবে স্বীকার করবেন যে কেউ।