জেনে নিন মাউথওয়াশের ৬টি অন্যরকম ব্যবহার যা আপনি জানেন না!


362 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
জেনে নিন মাউথওয়াশের ৬টি অন্যরকম ব্যবহার যা আপনি জানেন না!
অক্টোবর ৭, ২০১৫ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
স্বাস্থ্যসচেতন মানুষ হলে আপনার বাথরুমে অবশ্যই আছে মাউথওয়াশের একটি বোতল। কিন্তু এই মাউথওয়াশ শুধুমাত্র মুখের পরিচ্ছন্নতা রক্ষাতেই নয়, বরং ঘরদোরের আরও কিছু কাজে দারুণ ভূমিকা রাখতে পারে। ১৮৭৯ সালে লিস্টেরিন প্রস্তুত করেন ডক্টর জোসেফ লরেন্স কিন্তু তা মূলত সার্জারির সময়ে অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহার করা হতো।

এটি মুখের ব্যাকটেরিয়া ধ্বংস করে তা জানতে পারার পর এটি মাউথওয়াশ হিসেবে ব্যবহার শুরু হয়। এর মাঝে থাকা অ্যান্টিসেপটিক আরও অনেক কাজ করতে সক্ষম, তবে তার জন্য এই মাউথওয়াশে অবশ্যই অ্যালকোহল জাতীয় উপাদান থাকতে হবে।
১) খুশকি দূর করুন

ঈস্ট জাতীয় ফাঙ্গাস malassezia যখন বেশি বেড়ে যায় তখনই মাথার তালুতে দেখা যায় খুশকি। বেশিরভাগ মাউথওয়াশে ইউক্যালিপটল থাকে যা এই ফাঙ্গাস দূর করতে পারে। এক ভাগ মাউথওয়াশের সাথে ৮ ভাগ পানি মিশিয়ে তা চুলের গোড়ায় স্প্রে করুন মাথা ধোয়ার পর। তবে অবশ্যই মাথার ত্বকে কাটা-ছেঁড়া থাকলে এই কাজ করবেন না।
২) কমিয়ে ফেলুন বগলের দুর্গন্ধ

মাউথওয়াশে থাকা ইউক্যালিপটল, থাইমল এবং মিথাইল স্যালিসাইলেট আপনার বগলের জীবাণু মেরে ফেলতে পারে, এতে কমে আসে বগলের দুর্গন্ধ। এই সুবিধা পেতে হলে তুলোয় করে কিছুটা মাউথওয়াশ নিয়ে বগলে ঘষে নিন এবং এরপর আপনার ডিওডোরেন্ট ব্যবহার করুন।
৩) ধোয়া কাপড়ের বাসি গন্ধ দূর করুন

কাপড় ধোয়ার পরেও অনেক সময়ে এতে রয়ে যায় একটা বাসি গন্ধ। বিশেষ করে ওয়াশিং মেশিনে এ ঘটনাটি বেশি হয়। কাপড় ধোয়ার সময়ে এক কাপ চিনিমুক্ত, রঙহীন মাউথওয়াশ ব্যবহার করলে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।
৪) পরিষ্কার করুন টয়লেটের কমোড

মাউথওয়াশ ব্যবহারে কমোডের দাগ উঠবে না, তবে জীবাণু মারা যাবে নিশ্চিত। এক কাপ মাউথওয়াশ ঢেলে দিন কমোডে এবং ব্রাশ দিয়ে ঘষে দিন। এ ছাড়াও প্রতিদিন মাউথওয়াশ দিয়ে কুলি করে তা ফেলে দিতে পারে কমোডের মাঝেই।
৫) ফুল রাখুন তাজা

ফুলদানিতে ভিজিয়ে রাখা ফুল তাজা রাখতে হলে এক ক্যাপ মাউথওয়াশ ঢেলে দিন ফুলদানির পানিতে। ফুল দিব্যি তাজা থাকবে বেশ কিছুদিন।