ঝড়-বৃষ্টির জন্যও আওয়ামী লীগকে দায়ী করে বিএনপি : কাদের


299 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ঝড়-বৃষ্টির জন্যও আওয়ামী লীগকে দায়ী করে বিএনপি : কাদের
ফেব্রুয়ারি ২৫, ২০১৯ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

চকবাজার অগ্নিকাণ্ডের সঙ্গে পিলখানা হত্যাকাণ্ডের যোগসূত্র আছে বলে যে দাবি করেছে ঐক্যফ্রন্ট সেই দাবির প্রেক্ষিতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির নালিশ ছাড়া আর কিছুই নেই। তারা সুযোগ পেলে ঝড়-বৃষ্টির জন্যও আওয়ামী লীগকে দায়ী করে।

সোমবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটের সামনে মেট্রোরেলের কমার্শিয়াল স্ক্রু পাইলিং কাজের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, চকবাজারের ঘটনা নিয়ে আমরা দায় এড়াতে পারি না বলেই সরকারের কাজ সরকার করে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী হতাহতদের জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। সেই সঙ্গে পুরান ঢাকা থেকে ঝুঁকিপূর্ণ কেমিক্যাল সরানো হচ্ছে।

কাদের বলেন, পিলখানার বিচার নিয়ে দেশ-বিদেশে কোনো অভিযোগ নেই। অভিযোগ শুধু বিএনপির। তারা রাজনৈতিক কারণে পিলখানা হত্যাকাণ্ডের বিচার নিয়ে প্রশ্ন তুলছে। পিলখানা হত্যার বিচারকার্য ইতিহাসে বিরল। এ বিচার সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় বিএনপির ধন্যবাদ দেয়া উচিত ছিল। তারা ধন্যবাদ জানানোর সংস্কৃতি জানে না। তাদের নালিশ ছাড়া আর কিছুই নেই।

মেট্রোরেলের অগ্রগতি সম্পর্কে তিনি বলেন, ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে মেট্রোরেলের পুরো কাজ শেষ হবে। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ২০১৯ সালের ডিসেম্বরেই শেষ হবে। এ পর্যন্ত মেট্রোরেলের ২৫শ’ মিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত ৩ দশমিক ১৯৫ কি.মি ভায়াডাক্ট ও তিনটি স্টেশন নির্মাণের জন্য পরিসেবা স্থানান্তর ও চেকবোরিং সম্পন্ন হয়েছে। ১৯৭ টি ট্রায়াল পিটের মধ্যে ৩৫টি ট্রায়াল পিট এবং ৪৫০টি বোরড পাইলের মধ্যে ৩টি বোরড পাইল সম্পন্ন হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, প্রকল্পের সার্বিক (উত্তরা থেকে বাংলাদেশ ব্যাংক) গড় অগ্রগতি ২১ দশমিক ৫০ শতাংশ এবং প্রথম পর্যায় (উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত) ৩৫ শতাংশ। প্রায় বিশ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেল প্রকল্পের পুরো কাজ হচ্ছে আটটি প্যাকেজে ভাগ করে। বর্তমানে তৃতীয় ও চতুর্থ প্যাকেজের আওতায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার পথে ভায়াডাক্ট ও নয়টি স্টেশন নির্মাণের কাজ চলেছ। পঞ্চম প্যাকেজের আওতায় আগারগাঁও থেকে কারওয়ান বাজার পর্যন্ত ৩ দশমিক ২ কিলোমিটার ভায়াডাক্ট ও তিনটি স্টেশন এবং ষষ্ঠ প্যাকেজের আওতায় কারওয়ান বাজার থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ৪ দশমিক ৯ কিলোমিটার ভায়াডাক্ট ও চারটি স্টেশন নির্মাণ হবে।