টাইগারদের নিয়েই সন্তুষ্ট হাতুরাসিংহে


353 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
টাইগারদের নিয়েই সন্তুষ্ট হাতুরাসিংহে
সেপ্টেম্বর ১১, ২০১৫ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
এক সময় শ্রীলঙ্কা ক্রিকেট দলের কোচিং স্টাফের সদস্য ছিলেন চন্ডিকা হাতুরাসিংহে। ট্রেভর বেলিসের সহকারী হিসেবে কোচিং করিয়েছেন কুমারা সাঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনাদের। তবে বেশিদিন ছিলেন না সাঙ্গাকারাদের সঙ্গে। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড বহিষ্কার করলে চলে আসেন সিডনি এবং জড়িয়ে পড়েন ক্রিকেট কোচিংয়ের সঙ্গে। ২০১৪ সালের জুনে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তার হাতে দায়িত্ব তুলে দেয় মাশরাফি, মুশফিক, সাকিবদের। এরপর গত ১৫ মাসে তার পারফরম্যান্সের গ্রাফ ক্রমশ উপরেই উঠেছে। টেস্ট ক্রিকেটের নবীনতম দেশটির কোচ হিসেবে হাতুরাসিংহে এখন আলোচিত কোচ। তার পারফরম্যান্স কাটাছেঁড়া হচ্ছে প্রতিনিয়ত। তাই জন্মভূমি শ্রীলঙ্কা এবার হেড কোচ হিসেবে তাকে চাচ্ছে, এমন সংবাদ ঘটা করে প্রকাশ করে ভারতীয় মিডিয়া। ক্রিকেটপ্রেমীদের অনেকেই সন্দিহান হয়ে পড়েন তার অবস্থান নিয়ে। কাল মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে টাইগার কোচ হাতুরাসিংহে সরাসরি না বললেও আশ্বস্ত করেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। স্পষ্ট করেই মিডিয়ার মুখোমুখি জানিয়ে দেন শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড যোগাযোগ করেনি তার সঙ্গে। এছাড়াও বাংলাদেশকে কোচিং করিয়ে ভালোই আছেন।

গত বছর জুনে দায়িত্ব নেওয়ার পর হাতুরার প্রথম অ্যাসাইনমেন্ট ছিল ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে। দ্বিতীয় সারির ভারতের কাছে সিরিজ হেরেছিল বাংলাদেশ। দেশের বাইরে প্রথম অ্যাসাইনমেন্ট ছিল ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। দায়িত্ব নেওয়ার প্রথম দুটি অ্যাসাইমেন্টে ব্যর্থ হলে সমালোচনার তীক্ষ্ন ছুড়িতে এফোঁড়-ওফোঁড় হন। সমালোচিত হলেও ভেঙে পড়েননি। ডিসেম্বরে জিম্বাবুয়ে সিরিজ দিয়ে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। সাফল্য পেতে থাকে একের পর এক। সাফল্যের ঝাণ্ডা উড়িয়ে টাইগারদের নিয়ে সামনে এগোতে থাকেন হাতুরাসিংহে। বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশকে নিয়ে যান কোয়ার্টার ফাইনালে। পেছনে ফেলেন ইংল্যান্ডকে। বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে যা সবচেয়ে বড় সাফল্য। বিশ্বকাপের পর বাংলাদেশের সাফল্যের গ্রাফ উপরের দিকেই উঠছে। ঘরের মাঠে হারিয়েছে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান ও ভারতকে। হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকেও। টাইগারদের এই আত্দবিশ্বাসী পারফরম্যান্সের কারিগর হাতুরাসিংহে।

নিজ মাটিতে ভারতের কাছে টেস্ট সিরিজ হারানোয় কোচের দায়িত্ব ছেড়ে দেন মারভান আতাপাত্তু। তার জায়গায় নতুন কোচ খুঁজছে শ্রীলঙ্কা। আলোচনায় উঠে আসে হাতুরার নাম। ভারতীয় মিডিয়া ফলাও করে পরিবেশন করে সংবাদটি। কাল মিডিয়ার মুখোমুখিতে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড যোগাযোগ করেনি বলেন হাতুরাসিংহে, ‘অফিশিয়ালি শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড আমার সঙ্গে যোগাযোগ করেনি। সবচেয়ে বড় বিষয়, আমি যেহেতু পেশাদার কোচ, তখন আমার কাছে প্রস্তাব আসতেই পারে। এটাই আমার বক্তব্য।’ তিন-চারদিন আগে ঢাকায় পা রাখেন হাতুরাসিংহে। আসলেও কথা বলেননি মিডিয়ার সঙ্গে। তাই বিষয়টি আরও রহস্যময় হয়ে উঠে। কাল মুশফিক, মাশরাফিদের অনুশীলন শেষে জানান বাংলাদেশকে কোচিং করানোই এখন তার গুরুত্বপূর্ণ, ‘এই মুহূর্তে আমার কাছে গুরুত্বপূর্ণ বাংলাদেশকে কোচিং করানো। সামনে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ। সেটা জেতার জন্যই আমরা কষ্ট করছি। নিজের দেশে কোচিং করাতে সবারই ভালো লাগবে। কিন্তু সেটা সঠিক সময়ে হতে হবে। এই মুহূর্তে আমি যা করছি, সেটা নিয়ে আমি খুব খুশি। ক্রিকেটার, বোর্ড সবাই আমাকে সহায়তা করছে। সবমিলিয়ে আমি মনে করি বাংলাদেশের ক্রিকেট ঠিকমতোই এগোচ্ছে।’ কোচ চাকরি ছাড়তে পারেন নির্ধারিত সময়ের আগে। আবার অনেক সময় ব্যর্থতার জন্য চাকরিচ্যুতও হন কোচরা। সবমিলিয়ে চন্ডিকা হাতুরাসিংহের কোচিং নিয়ে সন্তুষ্ট বিসিবি। তাই তাকে রাখতে সর্বোচ্চ চেষ্টাই করবে ক্রিকেট বোর্ড।—সুত্র:-বাংরাদেশ প্রতিদিন।