টাক পড়ার পূর্ব লক্ষণ


456 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
টাক পড়ার পূর্ব লক্ষণ
মে ২৬, ২০১৭ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
চুল ধোওয়া কিংবা চুল আঁচড়ানোর সময়ে অল্পবিস্তর চুল ওঠে প্রায় সকলেরই। কিন্তু তার অর্থ এই নয় যে, আগামী কয়েক মাসের মধ্যেই আপনার মাথায় টাক পড়ে যাবে? তা সব সময় নয় ঠিকই, কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, টাক পড়ে যাওয়ার কিছু পূর্ব লক্ষণ অবশ্যই টের পাওয়া যায়।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, কোনও মানুষের মধ্যে বিশেষ কয়েকটি লক্ষণ দেখা গেলে এ কথা প্রায় নিশ্চিত ভাবেই বলা যায় যে, তিনি ভবিষ্যতে টেকো হয়ে যাবেন। কোন লক্ষণ সেগুলি? জেনে নেওয়া যাক-

১. মাথার একেবারে সামনের দিকে চুলের যে রেখা, তাকেই বলা হয় হেয়ার লাইন। খেয়াল রাখুন, সেই হেয়ার লাইন থেকে চুল ঝরে যাচ্ছে কি না। যদি যায়, তা হলে ভবিষ্যতে আপনার মাথায় টাক পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

২. আপনি কি খুশকির সমস্যায় ভুগছেন? তাহলে ভবিষ্যতে আপনার টাক পড়ার সম্ভাবনা প্রবল। কারণ যাদের মাথায় খুশকি হয়, তাদের চুলের গোড়া দুর্বল হয়ে যায়। ফলে চুল ঝরে গিয়ে টাক পড়ে যাওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

৩. আপনি কি এমনিতেই রুগ্ন প্রকৃতির? শরীর খারাপ কি লেগেই থাকে আপনার? তাহলে আপনার মাথার স্কিনের টিস্যুগুলি ক্ষতি হওয়ার সম্ভাবনা যথেষ্ট বেশি। তেমনটা হলে আপনার চুল ঝরার সম্ভাবনাও বাড়বে।

৪. চুলের ঘনত্ব কমে আসা টাক পড়ার পূর্ব লক্ষণ। কীভাবে বুঝবেন আপনার মাথার চুল পাতলা হয়ে আসছে কি না? মুঠো করে আপনার মাথার চুল ধরুন। ভালো করে লক্ষ্য করুন, মুঠোটা চুলে কতটা পরিপূর্ণ হয়ে রয়েছে। মাস খানেক পরে আবার এ ভাবে মুঠো করে মাথার চুল ধরুন। বোঝার চেষ্টা করুন, আগের বারের তুলনায় মুঠোয় চুলের পরিমাণ কম মনে হচ্ছে কি না। যদি হয়, তাহলে চুল পাতলা হয়ে আসছে।

৫. যারা রক্ত স্বল্পতা কিংবা অ্যানিমিয়ায় ভোগেন, তাদের মাথায় টাক পড়ার সম্ভাবনা থাকে বেশি। আসলে শরীরে হিমোগ্লোবিন কম থাকলে চুল যথাযথ পুষ্টি পায় না। তার ফলে চুল উঠে গিয়ে টাক পড়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

৬. আপনি কি হাইপোথাইরয়েডিজম-এ আক্রান্ত? অর্থাৎ আপনার থাইরয়েড গ্রন্থি কি স্বাভাবিকের তুলনায় কম সক্রিয়? তাহলে আপনার মাথায় টাক পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল।