টুথপেস্টের অভিনব ১০টি ব্যবহার


483 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
টুথপেস্টের অভিনব ১০টি ব্যবহার
আগস্ট ২, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
দাঁত ব্রাশ করার জন্য টুথপেস্টের ব্যবহারের কথা আমরা সবাই জানি। মুখ ফ্রেস রাখতে টুথপেস্ট অপরিহার্য। কিন্তু জানেন কি, টুথপেস্টের আরও নানাবিধ ব্যবহার সম্ভব যেগুলির সঙ্গে মুখের বা দাঁতের কোন সম্পর্কই নেই। এখানে রইল সেরকমই ১০টি ব্যবহারের কথা—

১. মোবাইল স্ক্রিন পরিষ্কার:
যেসব মোবাইলে স্ক্রিন গার্ড থাকে না, সেগুলির স্ক্রিনে নানা রকমের আঁচড়ের দাগ পড়ে যায়। এই ধরনের মোবাইলের স্ক্রিনে অল্প একটু টুথপেস্ট লাগিয়ে আঙুল দিয়ে ঘষে দিন। তারপর একটা কাপড়ের টুকরো সামান্য পানি দিয়ে ভিজিয়ে স্ক্রিনটি মুছে নিন। দেখবেন, স্ক্রিনটি পরিষ্কার যেমন হয়েছে, তেমনই আঁচড়ের দাগগুলিও অনেকটা আবছা হয়ে এসেছে।

২. দেওয়ালে প্যাস্টেলের আঁকাঝোকা তোলা:
বাড়িতে বাচ্চা থাকলে দেওয়ালে রং পেন্সিল বা প্যাস্টেল দিয়ে আঁকাঝোকা করবেই। কী ভাবছেন, দেওয়াল নতুন করে রঙ করানোই এই দাগ থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায়? মোটেই না। একটু টুথপেস্ট দেওয়ালে প্যাস্টেলের দাগের উপর লাগিয়ে একটি সামান্য ভেজা কাপড় দিয়ে ঘষে দিন। তারপর একটা পরিস্কার শুকনো কাপড় দিয়ে মুছে নিন জায়গাটা। দাগ উধাও হবে।

৩. জামা-কাপড়ের দাগ তোলা:
জামা-কাপড়ে তেল, মশলা বা কালির দাগ লেগে গিয়েছে? সাবান পানেতে ধুয়েও যাচ্ছে না? চিন্তা নেই, অল্প একটু টুথপেস্ট দাগ-লাগা জায়গাটিতে ঘষে নিন। তারপর স্বাভাবিক ভাবে সাবান পানিতে ধুয়ে নিন। দেখবেন, দাগ চলে গিয়েছে।

৪. বাচ্চাদের বোতলের দুর্গন্ধ দূর করা:
বাচ্চাদের ফিডিং বটলে একটা বিশ্রী দুর্গন্ধ হয় যা ধুলেও যায় না। সেক্ষেত্রে বোতলটিতে অল্প পানি দিন, তারপর বোতলের ভিতর একটু টুথপেস্ট ফেলে বোতলের মুখ বন্ধ করে ঝাঁকিয়ে নিয়ে পানিটা ফেলে দিয়ে পরিস্কার পানিতে বোতলটা ধুয়ে নিন। দেখবেন, দুর্গন্ধ দূর হয়ে গেছে।

৫. পোকা-মাকড়ের কামড়ের জ্বালা কমানো:
মশা, পিঁপড়া বা মৌমাছি জাতীয় পোকা কামড়ানোর পর সেই জায়গায় যদি অল্প একটু টুথপেস্ট লাগিয়ে দেন, দেখবেন কামড়ের জ্বালা অনেক কমে গিয়েছে।

৬. ফোস্কার যন্ত্রণা কমানো:
ফোস্কা পড়ে গেলে সেই জায়গায় অল্প একটু টুথপেস্ট লাগিয়ে দিলে দেখবেন ফোস্কার জ্বালা, যন্ত্রণা দু’টো থেকেই মুক্তি পাবেন।

৭. হাতের দুর্গন্ধ দূর করা:
বাংলাদেশীদের অভ্যাস হাত দিয়ে খাওয়া। কিন্তু অনেক সময়েই খেয়ে উঠে সাবান দিয়ে হাত ধোওয়ার পরেও হাত থেকে যেতে চায় না তেল মশলা বা কাঁচা পেঁয়াজের গন্ধ। সেক্ষেত্রে খেয়ে উঠে অল্প একটু টুথপেস্ট ঘষে নিন হাতে, তার পরে স্বাভাবিকভাবে সাবানে ধুয়ে ফেলু‌ন হাত। দেখবেন, হাতে আর কোন দুর্গন্ধ নেই।

৮. নখ পরিস্কার:
নখের উপর একটু টুথপেস্ট লাগিয়ে টুথব্রাশ দিয়ে অল্প ঘষে নিন। এতে শুধু যে নখ পরিস্কার হবে তা-ই নয়, পাশাপাশি নখ চকচকেও হবে।

৯. হেয়ার জেল হিসেবে কাজ করা:
শুনতে অদ্ভুত লাগলেও এটা সত্যি যে, হেয়ার জেল যে উপাদান দিয়ে তৈরি হয় সেই একই উপাদান দিয়ে তৈরি হয় টুথপেস্ট। কাজেই গোসল করার সময়ে টুথপেস্ট দিয়ে চুল ধুলে চুলের কোন ক্ষতি তো হবেই না, বরং কম খরচে ভাল থাকবে চুল।

১০. বাথরুম বা রান্নাঘরের বেসিন পরিস্কার:
বাথরুম বা রান্নাঘরের বেসিনে সামান্য টুথপেস্ট লাগিয়ে একটি স্ক্রাবার দিয়ে আলতো ঘষে নিন। দেখবেন, ঝকঝক করছে বেসিন।