টেকনোক্র্যাট ৪ মন্ত্রীকে অব্যাহতি


283 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
টেকনোক্র্যাট ৪ মন্ত্রীকে অব্যাহতি
ডিসেম্বর ৯, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দেওয়া হলো। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে রোববার এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

গত ৬ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেকনোক্র্যাট মন্ত্রীদের (অনির্বাচিত) পদত্যাগের নির্দেশ দেন। ওই দিনই চার মন্ত্রী মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন। কিন্তু পদত্যাগপত্র গ্রহণ করা হলেও প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত তাদের দাপ্তরিক কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টেকনোক্র্যাট কোটায় নিয়োগ পাওয়া চার মন্ত্রী হলেন- ধর্মবিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। সর্বশেষ গত ৩ ডিসেম্বর বর্তমান সরকারের মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই অনির্বাচিত এই চার মন্ত্রীকে অব্যাহতি দেওয়া হলো। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় অর্জনের পর ১২ জানুয়ারি শেখ হাসিনা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। সরকার গঠনের সময় ১২ জানুয়ারি অধ্যক্ষ মতিউর রহমান, ২০১৫ সালের ১৪ জুলাই নুরুল ইসলাম বিএসসি, স্থপতি ইয়াফেস ওসমান এবং চলতি বছর ৩ জানুয়ারি মোস্তাফা জব্বার টেকনোক্র্যাট কোটায় মন্ত্রীর দায়িত্ব পান।

এই চারজনের পদত্যাগের পর বর্তমানে মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ৩৩ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী, দু’জন উপমন্ত্রী রয়েছেন। এ ছাড়াও মন্ত্রীর পদমর্যাদায় আছেন প্রধানমন্ত্রীর বিশেষ দূত জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ও প্রধানমন্ত্রীর পাঁচজন উপদেষ্টা।