টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে কোহলির যত রেকর্ড


136 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে কোহলির যত রেকর্ড
জানুয়ারি ১৬, ২০২২ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

ভারতীয় ক্রিকেটে বিস্ফোরণ ঘটিয়ে টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়ে দিলেন বিরাট কোহলি। টি-২০ ও ওয়ানডে এর পর নিজের ইচ্ছাতেই টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়ে দিলেন কোহলি। প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ হারার এক দিনের মধ্যে বড় ঘোষণা দিলেন তিনি।

টেস্ট ক্রিকেটে ভারতকে সর্বোচ্চ মাত্রায় পৌঁছে দিয়েছেন কোহলি। টেস্ট ক্রিকেটে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়া সবথেকে সফল অধিনায়ক কোহলি। শুধু ভারতেই নয়, বিদেশের মাটিতেও টেস্ট জয়ের হিসাবে এক নম্বরে কোহলি।
ভারত অধিনায়ক হিসেবে ৪০টি টেস্ট ম্যাচে জিতেছেন বিরাট কোহলি। বিরাটের কাছে বিশ্বের সেরা টেস্ট অধিনায়ক হওয়ার সুযোগ ছিল। কিন্তু হঠাৎ করে লাল বলের ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় তা আর সম্ভব হচ্ছে না। অধিনায়ক হিসেবে কোহলির থেকে বেশি টেস্ট জিতেছেন দক্ষিণ আফ্রিকার গ্রাহেম স্মিথ (৫১টি), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৪৮টি) এবং অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ (৪১)।

ভারতীয় টেস্ট অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি জয় রয়েছে কোহলির ঝুলিতেই। এই তালিকায় তার পিছনে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গাঙ্গুলি ও মোহম্মদ আজহারউদ্দিন। ভারত অধিনায়ক হিসেবে সব থেকে বেশি জয় কোহলির দখলে-

১. বিরাট কোহলি- ৬৮টি ম্যাচের ৪০টি জয়, ২৯টি হার।

২. ধোনি- ৬০টি ম্যাচের ২৭টিতে জয়, ১৮টি হার।

৩. সৌরভ- ৪৯টি ম্যাচের ২১টিতে জয়, ১৩টি হার।

৪. আজহার- ৪৭টি ম্যাচের ১৪টিতে জয় ও ১৪টিতে হার।

অধিনায়ক হিসেবে বিরাট কোহলি ৬৮টি টেস্টে করেছেন ৫৮৬৪ রান। যার মধ্যে রয়েছে ২০টি শতরান। কোহলির ক্যাপ্টেন্সিতেই অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জিতেছে টিম ইন্ডিয়া। প্রথম এশিয়ান অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়নে ভারতকে জিতিয়েছেন কোহলি।

বিদেশের মাটিতে ৩৬টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে তার মধ্যে ১৬টি টেস্টে জিতেছে কোহলি। টেস্ট ক্যাপ্টেন হিসেবে শেষ বার প্রোটিয়াদের বিরুদ্ধে দলকে নেতৃত্ব দিলেন কোহলি। সিরিজ জিততে পারলে সব থেকে ভালো হত। কিন্তু তা না হলেও, দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতকে দুইটি টেস্ট ম্যাচে জেতানো প্রথম ভারত অধিনায়কের তকমাটাও পেলেন কোহলি।