ট্রাইব্যুনাল নয়, জাতিসংঘের তদন্ত চায় বিএনপি


422 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ট্রাইব্যুনাল নয়, জাতিসংঘের তদন্ত চায় বিএনপি
জুলাই ১১, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
ওই তিন মাসে গাড়িতে পেট্রোল বোমা ছুড়ে এবং আগুন ধরিয়ে মানুষ হত্যার জন্য খালেদা জিয়ার বিচার ট্রাইব্যুনালে করার পরিকল্পনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানানোর প্রতিক্রিয়ায় এই দাবি করেছে দলটি।

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন জোটের তিন মাসের আন্দোলনে নাশকতায় শতাধিক মানুষের মৃত্যু হয়, ধ্বংস হয় বহু গাড়ি।

ওই সব ঘটনায় পুলিশের করা মামলায় খালেদা জিয়াসহ বিএনপি নেতা-কর্মীদের আসামি করা হয়েছে। অন্যদিকে বিএনপি চেয়ারপারসন দায় স্বীকার করে পুলিশকে দায়ী করেছেন।

এর মধ্যেই গত বুধবার সংসদে প্রধানমন্ত্রী বলেন, বোমা মেরে, আগুন দিয়ে মানুষ হত্যার হুকুমদাতা হিসেবে খালেদা জিয়ার বিচারে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠন হবে।

তার প্রতিক্রিয়ায় শনিবার নয়া পল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন বলেন, “যে অভিযোগটি প্রধানমন্ত্রী ও সরকারের তরফ থেকে প্রায়ই তোলা হচ্ছে, তার পরিপ্রেক্ষিতে আমরা প্রথম থেকেই একটি আন্তর্জাতিক তদন্ত দাবি করে আসছি। প্রধানমন্ত্রীর ঘোষণার পরিপ্রেক্ষিতে আমরা আজ ওই দাবিটি পুনর্ব্যক্ত করছি।”

আন্তর্জাতিক তদন্ত দাবির কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, “সরকার বলছে, ওইসব ঘটনার নির্দেশদাতা বেগম খালেদা জিয়া। আমরা বলছি, এটা বিএনপি করেনি, এর সঙ্গে আমাদের সংশ্লিষ্টতা নেই।

আসাদুজ্জামান রিপন (ফাইল ছবি)

আসাদুজ্জামান রিপন (ফাইল ছবি)

“সুতরাং এটা প্রমাণ করার জন্য বর্তমানে দলীয় প্রভাবাধীন প্রশাসন ও তদন্তকারী যে সংস্থা রয়েছে, তাদের কাছ থেকে প্রকৃত ন্যায়ভিত্তিক একটি ফলাফল প্রত্যাশা করা যায় না। সেজন্য আমরা দাবি করেছি, জাতিসংঘের তত্ত্বাবধানে একটি আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে ঘটনার তদন্ত করা হোক, কারা ওসবের সঙ্গে দায়ী।”

পুলিশকে দায়ী করে খালেদা জিয়ার বক্তব্যের বিষয়ে রিপন বলেন, “উনার মতো গুরুত্বপূর্ণ জায়গায় বা পদে থাকা ব্যক্তিরা দায়িত্বের বাইরে কোনো কথা বলেন না। আমার দলের নেত্রী যে অভিযোগটি করেছেন, নিজ দায়িত্ব নিয়েই কথা বলেছেন।”