ট্রাম্পের চিঠি পেয়ে ‘উচ্ছ্বসিত’ উন


215 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ট্রাম্পের চিঠি পেয়ে ‘উচ্ছ্বসিত’ উন
জানুয়ারি ২৪, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লেখা চিঠি পেয়ে ‘উচ্ছ্বাস’ প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন।

গত সপ্তাহে ওয়াশিংটনে যাওয়া এক সহকারীর মাধ্যমে ট্রাম্পের ওই চিঠি পাওয়ার পর উন এ অভিব্যক্তি প্রকাশ করেন বলে একাধিক সংবাদ মাধ্যমের বরাতে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

হোয়াইট হাউসের সূত্রানুযায়ী, আসন্ন ফেব্রুয়ারির শেষ দিকে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসতে যাচ্ছেন এ দুই নেতা।

কোরীয় উপদ্বীপ পরমাণু অস্ত্রমুক্ত করতে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যে চলমান আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র সিএনএনকে বৈঠকের এ তথ্য জানিয়েছে।

ওই সূত্র বলছে, দুই নেতার মধ্যে দ্বিতীয় বৈঠকের সমঝোতার বিস্তারিত নিয়ে চিঠিটি ওয়াশিংটন থেকে পিয়ংইয়ংয়ে পৌঁছে দেওয়া হয়েছে।

গত বছরের জুন মাসে প্রথমবারের মতো উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে এক সঙ্গে বৈঠকে বসেছিলেন ট্রাম্প-উন। ওই বৈঠকে দুই দেশের শীর্ষ নেতার মধ্যে যে আলোচনা হয়েছে; তার পরিপ্রেক্ষিতে অগ্রগতি হছে অনেকটা ধীরগতিতেই।

বিবিসি বলছে, এরই মধ্যে চীনে সফর করে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছেন উত্তর কোরিয়ার নেতা উন। প্রথমবারের মতো ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগেও এমন সাক্ষাৎ করেছিলেন তিনি।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, উন বলেছেন- আমরা প্রেসিডেন্ট ট্রাম্পের ইতিবাচক ভাবনায় বিশ্বাস করি; এভাবেই পর্যায়ক্রমে দুই দেশ গন্তব্যে পৌঁছাতে সক্ষম হবে।

আসন্ন বৈঠকটি কোথায় হতে পারে; সে সম্পর্কে এখনও কিছুই নিশ্চিত হওয়া যায়নি। তবে স্থানটি ভিয়েতনাম হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠকের বিষয়ে গত সপ্তাহেই নিজের সমর্থনের কথা জানিয়ে দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন।