ডায়রিয়া হলে কী খাবেন


197 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ডায়রিয়া হলে কী খাবেন
ফেব্রুয়ারি ৩, ২০২০ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

ডায়রিয়া হলে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বেরিয়ে যায়। তখন শরীরে পানিশূন্যতা দেখা দেয়। কারও কারও ক্ষেত্রে ডায়রিয়া একদিন থেকে কয়েকদিন পর্যন্ত স্থায়ী হতে পারে। এটি বছরে একবার, হজমের সমস্যা থাকলে কারও কারও ক্ষেত্রে আবার কয়েকবার পর্যন্ত হতে পারে।

সাধারণত সংক্রমণ হলে ডায়রিয়া দেখা দেয়। এটা ব্যাকটেরিয়াল, ভাইরাল কিংবা কৃমির কারণে হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে খাবার বা পানি থেকে এ সমস্যা হয়।

বিশেষজ্ঞদের মতে, প্রচুর তরল গ্রহণের মাধ্যমে ডায়রিয়া নিয়ন্ত্রণ করা যায়। প্রাথমিক অবস্থায় ডায়রিয়া নিয়ন্ত্রণে দিনে আট থেকে ১০ গ্লাস তরল গ্রহণ করা প্রয়োজন। এ ছাড়া প্রতিবার টয়লেটে যাওয়ার পর এক কাপ পরিমাণে তরল খাবার খাওয়া উচিত।

এ ছাড়া খাবার এবং পুষ্টি গ্রহণের মাধ্যমেও ডায়রিয়া নিয়ন্ত্রণ করা যায়। ‘ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন’ এর তথ্য অনুযায়ী ডায়রিয়া হলে উচ্চ পটাশিয়ামযুক্ত খাবার যেমন-কলা, আলু, ফলের রস খাওয়া উচিত। এ ছাড়া পিনাট বাটার, চমড়াছাড়া মুরগি বা টার্কিও ডায়রিয়া নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

ডায়রিয়া হলে টক দই খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, দইয়ে থাকা প্রবায়োটিক পাতলা পায়খানা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। তবে একবারে খুব বেশি পরিমাণে দই খাওয়া ঠিক নয়।

বারবার অল্প করে বা এক চামচ পরিমাণে খেলে উপকার পাওয়া যাবে।

সঠিক খাবার ও তরল গ্রহণের মাধ্যমে ডায়রিয়া নিয়ন্ত্রণ সম্ভব। তবে কারও যদি পায়খানার সঙ্গে রক্ত যায়, প্রসাবের পরিমাণ কমে যায়, অতিরিক্ত পানি পিপাসা লাগে, মুখ শুকিয়ে যায়, শরীর নিস্তেজ হয়ে পড়ে তাহলে অবশ্যই বিশেষজ্ঞর পরামর্শ নেওয়া উচিত। সূত্র : হেলদিবিল্ডার্জড