ডায়াবেটিস থেকে বাঁচার উপায়


317 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ডায়াবেটিস থেকে বাঁচার উপায়
এপ্রিল ৮, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক
জীবন থেকে ধীরে ধীরে সব সুখ হারিয়ে যেতে থাকে যদি শরীরে বাসা বাঁধে ডায়াবেটিস। নানারকম অসুবিধার সম্মুখীন হতে থাকেন একজন ডায়াবেটিক রোগী। বিশ্বে প্রতিদিন বাড়ছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা। ৫টি উপায় জেনে নিন, যা আপনাকে ডায়াবেটিস থেকে দূরে রাখবে।

ওজন কমান

ডায়াবেটিসের একটি অন্যতম কারণ হল অতিরিক্ত ওজন। ওজন যত বাড়তে থাকবে ততই বাড়বে ডায়াবেটিসের বিপদ। রোগা-পাতলা শরীর আপনার থেকে ডায়াবেটিসকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করবে। তাই ডায়াবেটিসের রোগী হলে সবসময় ওজন নিয়ন্ত্রণে রাখুন।

ফাইবার জাতীয় খাবার বেশি খান

খাবারের তালিকায় যত বেশি করে সম্ভব ফাইবার জাতীয় খাবার রাখুন। যেমন ফল, সবজি, বিনস, দানা জাতীয় শস্য, বাদাম ইত্যাদি। ফাইবার জাতীয় খাবার বেশি খেলে তা শরীরে শর্করার শোষণ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

নিয়মিত শরীরচর্চা করুন

ডায়াবেটিস থেকে বাঁচতে হলে অবশ্যই নিয়মিত শরীরচর্চা করুন। এতে ওজন যেমন নিয়ন্ত্রণে থাকে তেমনই শরীরে ইনসুলিন সঠিক ভাবে ব্যবহার হয়। ফলে ডায়াবেটিসে সম্ভাবনা অনেকটাই কম থাকে।

ধূমপান বন্ধ করুন

আপনি যদি ডায়াবেটিস থেকে বাঁচতে চান তবে এখনই বন্ধ করুন ধূমপান। ধূমপান কয়েকগুণ বাড়িয়ে দেয় ডায়াবেটিসের শিকার হওয়ার প্রবণতা।

খাবারের পরিমাণ কমান

মাত্রাতিরিক্ত খাবার খাওয়া ডায়াবেটিসের অন্যতম কারণ। তাই খাবারের পরিমাণ কমানো উচিত আগেভাগেই। খাবার খাওয়ার আগে এক গ্লাস পানি খেয়ে নিলেও তাতে খাবারের পরিমাণ কমতে পারে।

লাল আটার খাবার

ধবধবে সাদা আটা-ময়দা বাদ দিয়ে লাল আটার তৈরি রুটি ও অন্যান্য খাবার খান। এটি ডায়াবেটিসের ঝুঁকি কমাবে। সকালের নাস্তা কখনোই বাদ দেয়া ঠিক নয়। সকালের নাস্তায় প্রোটিন যুক্ত করলে তা সারাদিনের ক্ষুধা কমায়। এতে শরীর যেমন সুস্থ থাকে তেমনি ডায়াবেটিসও দূরে থাকে।

মানসিক চাপমুক্ত থাকুন

মাত্রাতিরিক্ত মানসিক চাপ রক্তের শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। এ কারণে মানসিক চাপ থেকে নিজেকে দূরে রাখুন। প্রয়োজনে ইয়োগা, মেডিটেশন ও শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করুন। রাতে সাত থেকে আট ঘণ্টা ঘুমান। তাতে দেহের ওপর চাপ কমবে এবং ডায়াবেটিসসহ বিভিন্ন রোগ দূরে থাকবে। ডায়াবেটিস থেকে দূরে থাকতে ধূমপান বর্জন করা উচিত।